ঢাকা: ২০১৯-০২-২১ ২২:৫৫

Khan Brothers Group

অনিয়মে জড়িত হলেই শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:২৯ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার | আপডেট: ০৬:২১ পিএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আগামী ২ ফেব্রুয়ারি সারাদেশে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষাকে কেন্দ্র করে কোনো সরকারি প্রতিষ্ঠান বা শিক্ষক পরীক্ষায় অনিয়ম করলে তাকে সাময়িক বরখাস্ত করে পরবর্তীতে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। তিনি বলেন, অনিয়মে জড়িত শিক্ষক বেসরকারি স্কুলের হলে তার এমপিও বাতিল করা হবে।

বৃহস্পতিবার দুপুর সোয়া ৩টায় এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, গতবার যে পদ্ধতি গৃহীত হয়েছিল তার ফলে প্রশ্নপত্র ফাঁস হয়নি। এবারও আমরা আশা করছি এ বছর কোন প্রশ্নপত্র ফাঁস হবে না। কেউ যদি গুজব রটায়, সেই গুজবে যাতে কেউ কান দেবেন না। অভিভাবক এবং পরীক্ষার্থীর কেউ যাতে প্রশ্নপত্র ফাঁসের বিষয়ে প্রতারিত না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা কক্ষে আসনগ্রহণ করতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের পরীক্ষার প্রবেশ পত্রের সকল সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। ট্রেজারি থেকে প্রশ্নপত্র কেন্দ্রে পৌঁছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএসের মাধ্যমে সংশ্লিষ্টদের নিকট প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যতীত অন্য কেউই কেন্দ্রে প্রবেশ করতে পারবে না।

কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। শুধু কেন্দ্র সচিব মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন বলেও জানান তিনি।

এবার আটটি সাধারণ বোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষা বোর্ডে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেবেন। এরমধ্যে ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র ও ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী রয়েছে। এবারে মোট পরীক্ষা কেন্দ্রের সংখ্যা তিন হাজার ৪৯৭ ও মোট প্রতিষ্ঠানের সংখ্যা ২৮ হাজার ৬৮২টি।

এদিকে, পরীক্ষায় রাজধানীজুড়ে পরীক্ষা কেন্দ্রের ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া সর্বসাধারণের প্রবেশ সম্পূণ নিষিদ্ধ করেছে ঢাকা মহানগর পুলিশ। বিজ্ঞপ্তিতে পরীক্ষা কেন্দ্রগুলোতে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা নিশ্চিত করতে ডিএমপি অর্ডিন্যান্স (অর্ডিন্যান্স নং-ওওও/১৯৭৬) এর ২৮ ও ২৯ ধারায় অর্পিত ক্ষমতাবলে পরীক্ষা কেন্দ্রগুলোর ২০০ গজের মধ্যে পরীক্ষার্থী ছাড়া অন্যদের প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

এ আদেশ আগামী ২ ফেব্রুয়ারি থেকে পরীক্ষার দিনগুলোতে বলবত থাকবে।

এদিকে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয়ে আয়োজিত এসএসসি ও সমমান পরীক্ষার আইনশৃঙ্খলা প্রস্তুতি ও নিরাপত্তা সংক্রান্ত সভা শেষে শিক্ষামন্ত্রী দীপু মনি সাংবাদিকদের জানান, পরীক্ষা চলাকালীন কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি করা হবে। এর কয়েকদিন পর ২০০ গজের মধ্যে সর্বসাধারণের প্রবেশ নিষেধে আদেশ জারি করল ডিএমপি।

এ/কে