ঢাকা: ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ৯:৫৩

আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড পাচ্ছেন অধ্যাপক হারুন

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১২:৫৫ পিএম, ৮ জানুয়ারি ২০১৮ সোমবার | আপডেট: ০৪:০৭ পিএম, ১৩ জানুয়ারি ২০১৮ শনিবার

নিজস্ব প্রতিবেদক: কিডনি রোগ প্রতিরোধ ও চিকিৎসায় অগ্রণী ভূমিকার জন্য প্রতিবছর ‘আইএসএন পাইওনিয়ার অ্যাওয়ার্ড প্রদান করে বিশ্বের ১৫২টি দেশের কিডনি রোগ বিষয়ক চিকিৎসকদের সংস্থা ইন্টারন্যাশনাল সোসাইটি অব নেফ্রোলজি (আইএসএন)।

এ বছর দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশে এ পুরষ্কার পাচ্ছেন কিডনি ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি ও বিশিষ্ট কিডনি রোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. হারুন আর রশিদ। তার হাতে এ পুরষ্কার তুলে দিতে বাংলাদেশে আসছেন সোসাইটির সাবেক সভাপতি ও অনুষ্ঠান সমন্বয়ক জন ফিহালি।

তিনি ১৩ জানুয়ারি কিডনি ফাউন্ডেশনে আনুষ্ঠানিকভাবে এ পুরষ্কার দেবেন। অনুষ্ঠানে সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদস সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো: জিল্লার রহমান প্রমূখ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এর আগে ১১ জানুয়ারি বিএসএমএমইউর মিল্টন হলে বাংলাদেশি চিকিৎসকদের নিয়ে ‘বাংলাদেশে বর্ধিত হারে কিডনি রোগ ও করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকেও তিনি বক্তব্য জন ফিহালি।  

আইএসএন জানায়, অনেক সীমাবদ্ধতা সত্বেও বেসরাকারি উদ্যোগে অধ্যাপক ডা. হারুন আর রশিদ বাংলাদেশে কিডনি রোগীদের চিকিৎসা প্রদানের পাশাপাশি কিডনি সংযোজন, ডায়ালাইসিস, রোগ প্রতিরোধে গবেষণা ও প্রশিক্ষণ গ্রহণ সহ নানা বিষয়ে নেতৃত্ব দিয়েছেন। এসব কাজের স্বীকৃতি দিতেই তাকে এই পুরষ্কার প্রদান করা হলো।

উল্লেখ্য, মিরপুরে গড়ে ওঠা আধুনিক মানের কিডনি ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইন্সটিটিউটের প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক হারুন আর রশিদ বাংলাদেশ রেনাল অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) কিডনি বিভাগের সাবেক চেয়ারম্যান, সোসাইটি অব অর্গান ট্রান্সপ্লান্টেশন বাংলাদেশের (এসওটি) সভাপতি।

একে/একে