ঢাকা: ২০১৯-০৩-২১ ২২:০৭

Khan Brothers Group

আইএস নারী শামীমার সদ্যজাত সন্তানটিও মারা গেছে

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৫৪ এএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: লন্ডন থেকে সিরিয়ায় পালিয়ে গিয়ে জঙ্গিগোষ্ঠী আইএসে যোগ দেয়া বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ তরুণী শামীমা বেগমের তৃতীয় সন্তানটিও মারা গেছে। আর এই সদ্যজাত সন্তানের মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) এক মুখপাত্র।   

বিবিসির খবরে বলা হয়, গত শুক্রবার সিরিয়ার আশ্রয় শিবিরে নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে জন্মের তিন সপ্তাহের মাথায় শিশুটির মারা যায়।    

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ বিবিসিকে বলেন, ‘খবরটি সত্য কি না তা আমি একেবারেই জানি না। তবে আমি বলব, এটা দুঃখজনক। এমন অনেক নিষ্পাপ শিশুই হয়ত আছে যারা যুদ্ধক্ষেত্রে জন্ম নিচ্ছে। এমন পরিস্থিতিতে ফেলা ওইসব শিশুর জন্য সহমর্মিতা প্রকাশ করা ছাড়া আমার আর কিছু করার নেই।’

বাবা-মা বাংলাদেশি হলেও শামীমা বেগ ব্রিটিশ নাগরিক। ২০১৫ সালে শামীমা তার আরও দুই বান্ধবীসহ লন্ডনের ব্রেথনাল ইস্কুল থেকে পালিয়ে তুরস্ক হয়ে সিরিয়ায় গিয়ে আইএসের ডাচ বংশোদ্ভূত ‘যোদ্ধা’ ইয়াগো রিদাইককে বিয়ে করেন। শামীমার এর আগ্রে দুটি বাচ্চা হয়েছিল। সেগুলোও অপুষ্টি আর রোগে ভুগে মারা যায়। সম্প্রতি শামীমা অন্তঃসত্ত্বা অবস্থায় যুক্তরাজ্যে ফেরার জন্য আকুতি জানালে ব্রিটিশ সরকার তার নগরিকত্ব কেড়ে নেয়ার ঘোষণা দেয়।   

এম/আর