ঢাকা: ২০১৯-০২-২১ ২২:৩৯

Khan Brothers Group

আইএস সম্পৃক্ততায় অস্ট্রেলিয় নাগরিকত্ব হারালো তরুণ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৩:২২ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮ শনিবার | আপডেট: ০৪:২৪ পিএম, ২৯ ডিসেম্বর ২০১৮ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নিজস্ব প্রতিবেদক: জঙ্গিগোষ্ঠী আইএস’র সঙ্গে সম্পৃক্ত থাকার কারণে অস্ট্রেলিয়ার নাগরিকত্ব হারালেন নেইল প্রকাশ নামের এক ব্যক্তি। অস্ট্রেলিয়া সরকারের ধারণা, ২৭ বছর বয়সী প্রকাশ আইএস জঙ্গি গোষ্ঠীতে সদস্যের যোগান দিত।

 

শনিবার টেলিভিশনে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী পিটার দাতন জানান, মেলবোর্নে জন্মগ্রহণ করা নেইল প্রকাশ একজন ভয়ংকর ব্যক্তি। যিনি অস্ট্রেলিয়ার প্রতি তার আনুগত্যের বিষয়ে অস্বাভাবিক আচরণ করেছেন। যদি তাকে সুযোগ দেয়া হয় প্রকাশ অস্ট্রেলিয়ানদের ক্ষতি করবে অথবা হত্যা করবে। নাগরিকত্ব হারানোর পরেও আমাদের দেশ তার জন্য নিরাপদ একটি স্থান।

স্বরাষ্ট্রমন্ত্রী আরো জানান, প্রকাশ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে ২০১৬ সালে ডিসেম্বরে তুরস্কে আটক হন । তিনি মধ্যপ্রাচ্যে আইএস’র কেন্দ্রীয় কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল।

নাগরিকত্ব হারানো প্রকাশের মা কম্বোডিয়ার নাগরিক এবং তার বাবা একজন ফিজান। প্রকাশের কাছে অস্ট্রেলিয়ান এবং ফিজান দু দেশেরই নাগরিকত্ব ছিল। অস্ট্রেলিয়ার আইন অনুযায়ী যদি কেউ সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকে এবং তার কাছে অস্ট্রেলিয়া সহ দু দেশের নাগরিকত্ব থাকে তাহলে তিনি অস্ট্রেলিয়ার নাগরিকত্ব হারাবেন।

এম আর