ঢাকা: ২০১৯-০২-২১ ২২:৫১

Khan Brothers Group

এইডস আক্রান্তে উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী হিজড়া

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:২৬ পিএম, ১৮ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশে ট্রান্সজেন্ডার বা হিজড়া জনগোষ্ঠীকে এইচআইভি আক্রান্তদের মধ্যে উচ্চ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী হিসেবে অবহিত করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রাম (এএসপি) প্রণীত এইচআইভি প্রতিরোধে জাতীয় কৌশলগত পরিকল্পনায় তাদেরকে ঝুঁকিপূর্ণ উল্লেখ করা হয়।

রাজধানীর কাকরাইলে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটির কার্যালয়ে সংগঠনটির আয়োজিত সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় বক্তারা এ মতামত দেন।

আলোচনা সভায় স্টেকহোল্ডাররা বলেন, একজন ট্রান্সজেন্ডার বা হিজড়া ব্যক্তির বৈষম্য প্রথমে তার পরিবার থেকে শুরু হয়। এ বৈষম্যের ফলে তারা স্বাস্থ্য ও তথ্যসেবা গ্রহণ করা থেকে বিরত থাকে। ফলে অসেচতনতাবশত এইচআইভি আক্রান্ত হয়েও স্বাস্থ্যসেবার আওতায় আসতে চায় না। এছাড়া সমাজে ঘৃণা ও বৈষম্যের ভয়ে নিজের পরিচয়কে গোপন করে। এ জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে এবং তাদের স্বাস্থ্যসেবার আওতায় আনতে হবে। এছাড়া এইচআইভি/এইডসের ঝুঁকি ও ভয়াবহতা সম্পর্কে তাদের অবহিত করতে হবে।

সংগঠনটির নির্বাহী পরিচালক সালেহ আহমেদের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের ডিরেক্টর ডা. মো. আমিনুল ইসলাম মিঞা। আরও উপস্থিত ছিলেন জাতীয় এইডস/এসটিডি প্রোগ্রামের ডেপুটি ডিরেক্টর ডা. মো. বেলাল হোসেন, আইসিডিডিআর-বি’র প্রকল্প সমন্বয়ক ড. একেএম মাসুদ রানা এবং সংগঠনটির পরিচালক ফসিউল আহসান প্রমুখ। সভায় মূল বক্তব্য প্রদান করেন সংগঠনটির টিম লিডার আখতার জাহান শিল্পী। তিনি এ ক্ষেত্রে সংগঠনটির কার্যক্রম বর্ণনার পাশাপাশি এইচআইভি প্রতিরোধে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কর্ম-পরিকল্পনা ও কার্যক্রম বিস্তারিত বর্ণনা করেন।

এ/কে