ঢাকা: ২০১৯-০৩-২০ ৭:২১

Khan Brothers Group

একুশে গ্রন্থমেলায় আসছে আয়েবা মহাসচিবের বই ‘বিশ্বপ্রবাস’

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০১:১৩ পিএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ফ্রান্স প্রতিনিধি: অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লার লেখা বিশ্বপ্রবাস প্রকাশিত হয়েছে এবারের অমর একুশে গ্রন্থমেলায়। ১৯ ফেব্রুয়ারী শুক্রবার প্যারিসের আয়েবা সদর দপ্তরে বইয়ের মোড়ক উন্মোচন করা হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি থাকবেন অধ্যাপক লেখক ও গবেষক ড. ফিলিপ বেনোয়া (বাংলা বিভাগীয় প্রধান, ইনালকো বিশ্ববিদ্যালয়, প্যারিস)। অনুষ্ঠান সঞ্চালনা করবেন লেখক ও আবৃত্তিকার রবিশঙ্কর মৈত্রী।

বইটি পাওয়া যাবে গ্রন্থমেলায় সোহরাওয়ার্দী উদ্যোনে ৪০১ থেকে ৪০৪ নম্বর স্টলে। এছাড়া প্যারিস, ইউরোপ, আমেরিকাসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ সহ অনলাইন থেকেও পাওয়া যাবে বইটি। শব্দশৈলী প্রকাশন থেকে প্রকাশিত বইটির প্রচ্ছদ করেছেন সোহেল আনাম।

এটি একটি নির্দেশনামূলক বই। শুধু প্রবাসীদের জন্য নয়, সকল পাঠকরাই সাহস ও প্রেরণা খুজে পাবেন এতে। ব্যক্তি থেকে সমষ্টিতে উন্নীত হবার প্রেরণাদায়ক কথা ও কাহিনি, সংগঠক ও নেতার আত্মনির্মাণের প্রসঙ্গ বেশ গুরুত্ব পেয়েছে বইটিতে। এছাড়াও বইয়ে জীবনবাদী শিল্পী মাক্সিম লো ফরেস্টির গানের কথা যেমন আছে, তেমনি আছে বিশ্বজয়ী আলেকজান্ডার দ্যা গ্রেটের কথা।

বইয়ের লেখক কাজী এনায়েত উল্লাহ ঢাকার বনানী ঐতিহ্যবাহী চেয়ারম্যান বাড়ির সন্তান। তিনি ১৯৭৮ সাল থেকে বসবাস করছেন ফ্রান্সের রাজধানী প্যারিসে। সরবোন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা সম্পন্ন করে মনোনিবেশ করেন ব্যবসায়।

তিনি ইউরোপের একজন সফল ব্যবসায়ী, উদ্যোক্তা ও সংগঠক। ইউরোপের ২৫টি দেশের প্রবাসী বাংলাদেশিদের শীর্ষ সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) মহাসচিব ও ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন (ডাব্লিউবিও) সভাপতি। ২০১৬ সালের নভেম্বরে মালয়েশিয়ার কুয়ালালামপুরে প্রথম `বাংলাদেশ গ্লোবাল সামিট` প্রবাসী বিশ্ব সম্মেলনের সফল আয়োজনকারী হিসেবে দেশে বিদেশে প্রশংসিত হয়েছিলেন।

এ/কে