ঢাকা: ২০১৯-০২-২০ ২৩:৩২

Khan Brothers Group

এবারের বিশ্ব ইজতেমা হবে চার দিন

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৬:৫১ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: এবারের বিশ্ব ইজতেমার সময় একদিন বাড়িয়ে ৪ দিন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে অনুযায়ী আগামী ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে ইসলাম ধর্মের দ্বিতীয় বৃহত্তম এই জমায়েত।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে এক বৈঠক শেষে সাংবাদিকদের এ তথ্য জানান ধর্মমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ।

আসন্ন বিশ্ব ইজতেমা আয়োজনের চূড়ান্ত প্রস্তুতি নিয়ে আলোচনা করতে তাবলিগের বিবাদমান দুটি পক্ষের সিনিয়র নেতাদের নিয়ে বৈঠকে বসেন ধর্মমন্ত্রী শেখ মো. আবদুল্লাহ। বিকেল সাড়ে ৪টায় সচিবালয়ে ধর্মমন্ত্রীর দপ্তরে এ বৈঠক শুরু হয়। এতে সাদপন্থীদের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন সৈয়দ ওয়াসিফ ইসলাম। অপরদিকে সাদবিরোধীদের পক্ষে মাওলানা জুবায়ের নেতৃত্ব দিচ্ছেন।

বৈঠক শেষে ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মোহাম্মদ আনোয়ার হোসাইন জানান, এবারের বিশ্ব ইজতেমার সময় একদিন বাড়িয়ে ৪ দিন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সে অনুযায়ী আগামী ১৫ থেকে ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত টঙ্গির তুরাগ নদের তীরে অনুষ্ঠিত হবে এই জমায়েত।

এর আগে গত বৃহস্পতিবার বিকেলে তাবলিগ জামাতের বিবদমান দু`পক্ষকে নিয়ে বৈঠক করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছিলেন আগামী ১৫, ১৬ ও ১৭ ফেব্রুয়ারি বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হবে।

বৈঠক শেষে মন্ত্রী জানিয়েছিলেন, তাবলিগের বিবাদ মীমাংসা হয়েছে, এখন আর কোনো বিরোধ নেই। ফেব্রুয়ারি মাসের যে কোনো সময় একসঙ্গে ইজতেমা হবে। আগামী বুধবার ধর্ম প্রতিমন্ত্রীর সঙ্গে দু’পক্ষের দু’জন প্রতিনিধি বসে ইজতেমার তারিখ নির্ধারণ করবেন।

ওই সময় এক প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, উনি (মাওলানা সা’দ কান্ধলভী) এবার আসবেন না। বৈঠকে সে রকম সিদ্ধান্ত হয়েছে। ইজতেমা দু’বারে (দুই পর্ব) নাকি একবারে হবে, সে বিষয়ে বুধবার সিদ্ধান্ত হবে।

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ ওই বৈঠকে ছিলেন। বৈঠক শেষে তিনি বলেছিলেন, এবার ইজতেমা একটাই হবে। কোনো বিভক্তি হবে না। দু’পক্ষের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। ভবিষ্যতেও যাতে একসঙ্গেই হয়, এজন্য যখন যা করা দরকার করা হবে।

এ/কে