ঢাকা: ২০১৯-০৩-২২ ২০:১৫

Khan Brothers Group

এস-৪০০ কেনার চুক্তি বাতিল নয়: তুর্কি প্রেসিডেন্ট

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:১৪ পিএম, ৭ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট : তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এর্দোগান বলেছেন, ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ তারা কিনবেই। রাশিয়ার সঙ্গে সম্পাদিত চুক্তি থেকে তারা মার্কিন চাপের মুখে সরবে না। পরবর্তীতে তুরস্ক এস-৫০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও কিনতে পারে বলে তিনি জানান।

এর্দোগান চ্যানেল-২৪ কে দেওয়া সাক্ষাৎকারে আরও বলেছেন, রাশিয়ার সঙ্গে এ সংক্রান্ত চুক্তি হয়ে গেছে। এটা থেকে সরার সুযোগ নেই। এখন এই চুক্তি বাতিল করা হবে অনৈতিক।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সেনা কর্মকর্তা ও ইউরোপে মোতায়েন মার্কিন বাহিনীর প্রধান জেনারেল কার্টিস স্ক্যাপ্যারোটি এস-৪০০ ইস্যুতে তুরস্কের সমালোচনা করার পর তিনি এসব কথা বললেন।

মার্কিন ওই জেনারেল বলেছেন, তুরস্ক যদি রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনে তাহলে আংকারাকে উচ্চ প্রযুক্তির এফ-৩৫ জঙ্গিবিমান সরবরাহ করা উচিত হবে না।

এর আগেও এর্দোগান বলেছেন, এস-৪০০ নিয়ে আর বিতর্কের সুযোগ নেই। রাশিয়া থেকে এই ব্যবস্থা কেনার বিষয়টি চূড়ান্ত হয়ে গেছে। তবে যুক্তরাষ্ট্র কখনো তার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট বিক্রির জন্য উপযুক্ত পরিস্থিতি তৈরি করলে আঙ্কারা তাদের কাছ থেকেও তা কিনবে।

যুক্তরাষ্ট্র তুরস্ককে এস-৪০০ কেনার সিদ্ধান্ত পরিবর্তনের জন্য চাপ দিয়ে আসছে। তবে তুরস্ক এর আগেও বলেছে, তারা মার্কিন চাপের কাছে নতি স্বীকার করবে না।

গত বছরের ২৬ মে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এস-৪০০ কেনার ক্ষেত্রে তুরস্ককে বাধা দেওয়ার কোনো অধিকার যুক্তরাষ্ট্রের নেই। ২০১৭ সালে তুরস্ক ও রাশিয়ার মধ্যে এস-৪০০ ক্রয় সংক্রান্ত চু্ক্তি সই হয়েছে। সূত্র : পার্সটুডে

-জেডসি