ঢাকা: ২০১৯-০৩-২০ ৭:১৫

Khan Brothers Group

কপিল দেবকে ছাড়িয়ে ব্রডকে ছুঁলেন ডেল স্টেইন

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৯:০২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

স্পোর্টস ডেস্ক: আরও একটি কীর্তি গড়েছেন দক্ষিণ আফ্রিকার কিংবদন্তী পেসার ডেল স্টেইন। টেস্ট ক্রিকেটে উইকেট শিকারের দিক থেকে এই গতি তারকা পেছনে ফেলেছেন ভারতীয় কিংবদন্তী কপিল দেবকে। শুধু তা-ই নয়। চলমান ডারবান টেস্টে তিনি স্পর্শ করেছেন আরেক বিখ্যাত পেসার ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে।

 

৪৩৩টি উইকেট নিয়ে নিজের ৯২তম টেস্টে খেলতে নেমেছিলেন স্টেইন। নিজেরা ২৩৫ রানে গুটিয়ে যাওয়ার পর প্রয়োজন ছিল ক্ষুরধার বোলিং, যাতে লিডের দেখা না পায় শ্রীলঙ্কা। স্টেইনের অগ্নিঝরা বোলিংয়ে সেই সফলতার দেখা পায় দক্ষিণ আফ্রিকা।

 

শ্রীলঙ্কাকে মাত্র ১৯১ রানে গুটিয়ে দেয়া ইনিংসে স্টেইন একাই শিকার করেছেন ৪টি উইকেট। আর এই চার উইকেট শিকারের পথেই কপিলকে ছাড়িয়ে স্পর্শ করেছেন ব্রডকে।

 

ডারবান টেস্টে শ্রীলঙ্কার প্রথম ইনিংস শেষে টেস্টে স্টেইনের উইকেট সংখ্যা ৪৩৭। ৪৩৪টি উইকেট শিকার করা কপিল এই ম্যাচের আগে ছিলেন স্টেইনের ঠিক আগের অবস্থানে। চার উইকেট শিকার করে স্টেইন কপিলকে পেছনে ফেলেছেন।

 

শুধু তা-ই নয়, ৪৩৭ উইকেটের মালিক স্টুয়ার্ট ব্রডকেও স্পর্শ করেছেন স্টেইন। টেস্ট ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেট শিকারিদের তালিকায় স্টেইন ও ব্রড দুজনই এখন রয়েছেন সপ্তম স্থানে।

 

ক্যারিয়ারের শেষ দিকে থাকা স্টেইন অবশ্য ভাঙতে পারবেন না টেস্টে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ড। শ্রীলঙ্কার কিংবদন্তী স্পিনার মুত্তিয়া মুরালিধরন ৮০০ উইকেট শিকার করে রীতিমত সবার ধরাছোঁয়ার বাইরে। দ্বিতীয় স্থানে আছেন বিশ্বের সর্বকালের সেরা লেগ স্পিনার অস্ট্রেলিয়ার শেন ওয়ার্ন। তার শিকারে ৭০৮টি উইকেট।

 

তালিকার অন্যরা হলেন- ভারতের অনিল কুম্বলে (৬১৯ উইকেট), ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন (৫৭৫ উইকেট), অস্ট্রেলিয়ার গ্ল্যান ম্যাকগ্রা (৫৬৩ উইকেট) এবং বাংলাদেশ জাতীয় দলের বর্তমান বোলিং কোচ ও সাবেক ক্যারিবীয় পেসার কোর্টনি ওয়ালশ (৫১৯ উইকেট)।

 

স্টেইনের বোলিংয়ে ভর করে প্রথম ইনিংসে লিড পাওয়া দক্ষিণ আফ্রিকা রয়েছে ডারবান টেস্টের নিয়ন্ত্রকের ভূমিকায়। যদিও দ্বিতীয় দিনেই দ্বিতীয় ইনিংসের চারটি উইকেট হারিয়েছে দলটি।

 

এস/এইচ