ঢাকা: ২০১৮-০৫-২১ ১১:১০

Khan Brothers Group

কমেছে পাসের হার

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:২৩ পিএম, ৩০ ডিসেম্বর ২০১৭ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক: প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষায় পাসের হার গতবছরের তুলনায় কমেছে। গতবার পিইসিতে পাশের হার ছিল ৯৮.৫১ শতাংশ, যা এ বছর হয়েছে ৯৫.১৮ শতাংশ। অন্যদিকে, জেএসসিতে ৯২.৩৩ শতাংশ পাশ করলেও এবার পাশ করেছে ৮৩.১০ শতাংশ।
শনিবার (৩০ ডিসেম্বর) সংবাদ সম্মেলনে পাশের হার কমার বিষয়ে জানতে চাইলে প্রাথিমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, ‘হার কেন কম তা এখনি বলা যাবে না। এটা গবেষণার বিষয়, আমরা এটা খতিয়ে দেখবো।’
 
তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় নজরদারির কারণে পাসের হার কম হয়েছে।
দুপুরে গণভবনে ফলাফলের অনুলিপি হস্তান্তর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একথা জানান।

প্রধানমন্ত্রী বলেন, ‘নজরদারির কারণে এবার পাসের হার কম হয়েছে। আশা করি ভবিষ্যতে ফল বাড়বে।’ এসময় প্রধানমন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠানে নজরদারি বাড়াতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার এ বছর গড় পাসের হার ৯৫.১৮ শতাংশ। আর ইবতেদায়ী পরীক্ষায় গড় পাসের হার ৯২.৯৪ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৬২ হাজার ৬০৯ শিক্ষার্থী। এবার জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় গড় পাসের হার ৮৩ দশমিক ৬৫ শতাংশ। জেএসসিতে গড় পাসের হার ৮৩.১০ শতাংশ। আর জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৮৪ হাজার ৩৯৭ জন। জেডিসিতে গড় পাসের হার ৮৬. ৮০ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ২৩১ জন। জেএসসি ও জেডিসিতে গড় জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯১ হাজার ৬২৮ শিক্ষার্থী।

এমকে/একে