ঢাকা: ২০১৯-০৩-২০ ৬:৪৭

Khan Brothers Group

কম বয়সী খেলোয়াড় কেনায় শাস্তি পেল চেলসি

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৩:২৬ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ক্রীড়া ডেস্ক: কম বয়সী খেলোয়াড় কেনার নিয়ম ভাঙায় ফিফার শাস্তি পেল ইংলিশ ক্লাব চেলসি। আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন চেলসিকে আগামী দুই দলবদলের মৌসুমের জন্য নিষিদ্ধ করেছে। অর্থাৎ আগামী দুই বছর কোন খেলোয়াড় কিনতে পারবে না দলটি।

শাস্তি শুধু নিষেধাজ্ঞায় সীমাবদ্ধ রাখেনি ফিফা। করেছে আর্থিক জরিমানাও। শাস্তি স্বরূপ ৬ লক্ষ সুইস ফ্রাঁ গুনতে হবে চেলসিকে। শাস্তি পেয়েছে ইংল্যান্ডের ফুটবল সংস্থা ফুটবল অ্যাসোসিয়েশনও। তাদের জরিমানা করা হয়েছে ৫ লক্ষ ১০ হাজার সুইস ফ্রাঁ।

কী ছিল চেলসির অপরাধ? ১৬ থেকে ১৮ বছর বয়সী খেলোয়াড় কেনার ক্ষেত্রে নিয়মভঙ্গ করেছে ক্লাবটি। কম বয়সী ফুটবলার কেনার ক্ষেত্রে তাদের অভিভাবকদের অন্তত একজনের থাকা নিশ্চিত করা, তাদের সে দেশে আসার পেছনে সন্তান ছাড়া অন্য কোনো কারণ আছে কি না সেটাও দেখে ফিফা।

সংস্থাটি তিন বছর ধরে চেলসির দলবদল নিয়ে তদন্ত করেছে। তাতে ১৮ বছরের কমবয়সীদের দলবদলের ২৯টি ঘটনায় অনিয়ম পেয়েছে। এর প্রেক্ষিতে ইংলিশ ক্লাবটিকে শাস্তি দিয়েছে ফিফা। অবশ্য এর বিরুদ্ধে আপিল করার জন্য ৯০ দিন সময় পাবে চেলসি।

অবশ্য এবারই প্রথম নয়। ২০০৯ সালেও এরকম ঘটনায় নিষেধাজ্ঞা জুটেছিল চেলসির কপালে। সেবার অবশ্য আপিল করে শাস্তি কমাতে পেরেছিল তারা।

ইউরোপিয়ান ক্লাবগুলোর মধ্যে এরকম শাস্তি বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদের মতো ক্লাবগুলোকেও ভোগ করতে হয়েছে।

ও/র