ঢাকা: ২০১৯-০৩-২২ ১৯:৫৭

Khan Brothers Group

কলম্বিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করার হুমকি মাদুরোর

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৪২ এএম, ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়ার সাথে সব ধরণের সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। ২৪ ঘণ্টার মধ্যে দেশটির কূটনীতিকদের ভেনিজুয়েলা ত্যাগেরও আল্টিমেটাম দিয়েছেন তিনি।

 

রাজধানী কারাকাসে শনিবার মাদুরো তার সরকারের সমর্থনে আয়োজিত বিশাল জনসমাবেশের ভাষণ দিতে গিয়ে একথা জানান। তিনি বলেন, তার দেশের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন হস্তক্ষেপে সহযোগিতা করার কারণে কলম্বিয়ার বিরুদ্ধে এই ব্যবস্থা নেয়া হয়েছে।

কলম্বিয়া ও ব্রাজিল সীমান্তে যুক্তরাষ্ট্রের পাঠানো ত্রাণ গত কয়েক সপ্তাহ ধরে আটকে আছে। মাদুরোর অভিযোগ যুক্তরাষ্ট্র এসব লোক দেখানো ত্রাণ পাঠানোর নামে ভেনিজুয়েলায় সামরিক অভ্যুত্থান ঘটাবে। মাদুরো এসব ত্রাণ কোন ভাবেই ভেনিজুয়েলাতে প্রবেশ করতে পারবে না বলে প্রতিজ্ঞা করেছে।

 

তবে দেশটির বিরোধী নেতা হুয়ান গুয়াইদো জানিয়েছে যেকোন প্রকারে কলম্বিয়া সীমান্ত দিয়ে ত্রাণ ঢোকাবে। এনিয়ে, শনিবার মাদুরো বিরোধী বিক্ষোভকারীরা সীমান্তে আটকে থাকা ত্রাণ সরবরাহ করতে গেলে পুলিশ তাদের ওপর টিয়ায় শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। সীমান্তে ত্রাণ প্রবেশ নিয়ে সংঘর্ষের জেরে নিহত হয় দুই জন। আহত হয় আরো ২৮৫ জন। সাধারণ জনগণের ওপর হামলার সমালোচনা করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। হামলায় অংশ নেয়া নিরাপত্তা বাহিনীর সদস্যদের মাদুরোর গুণ্ডা বলে আখ্যা দেন তিনি। গত এক মাসেরও বেশি সময় ধরে ভেনিজুয়েলায় চরম রাজনৈতিক অস্থিরতা চলছে।

এম/আর