ঢাকা: ২০১৯-০৩-২২ ২০:৫৫

Khan Brothers Group

কানাডার বিরুদ্ধে মামলা করলেন হুয়াওয়ে’র মেং

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১২:০৬ এএম, ৫ মার্চ ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: চীনের বৃহৎ টেলিকম কোম্পানি হুয়াওয়ে’র প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝু কানাডীয় কর্তৃপক্ষের বিরুদ্ধে মামলা করেছেন। ভ্যাংকুবারে গ্রেফতারের সময় তার সাংবিধানিক অধিকার ক্ষুন্ন করার অভিযোগ এনে তিনি এ মামলা করেন। রোববার তার আইনজীবীরা একথা জানান। এএফপি।

 

তার আইনজীবী এটর্নী হোয়ার্ড মিকেলসন ও এটর্নী অ্যালান ডুলিটেল এক বিবৃতিতে বলেন, গত পহেলা ডিসেম্বর ভ্যাংকুবার আন্তর্জাতিক বিমানবন্দরে আটকের মাধ্যমে তার সাংবিধানিক অধিকারের গুরুতর লংঘন করা হয়।

 

৪৭ বছর বয়সী এই নারী বিমান পাল্টানোর জন্য ভ্যাংকুবার পৌঁছালে ওয়াশিংটনের অনুরোধে কানাডীয় কর্তৃপক্ষ তাকে আটক করে। ইরানের ওপর যুক্তরাষ্ট্র যে অর্থনৈতিক অবরোধ দিয়েছে, তিনি তা লংঘন করেছেন বলে তাকে আটক করা হয়।

 

এই ঘটনার পাল্টা জবাব হিসেবে চীন দেশটিতে অবস্থানরত বেশ কয়েকজন কানাডিয়ান নাগরিককে গ্রেফতার করে।

 

তার আইনজীবীরা মেংকে অসাংবিধানিক ও বেআইনীভাবে জিজ্ঞাসাবাদের জন্য কানাডীয় সরকারের বিরুদ্ধে অভিযোগ এনেছে। কাস্টম কর্মকর্তারা মেংকে তিন ঘন্টা জিজ্ঞাসাবাদ করে।

 

শুক্রবার এ অভিযাগ দায়ের করা হয়। একই দিন কানাডার বিচার বিভাগ আনুষ্ঠানিকভাবে মেং ওয়ানঝুকে যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তরের প্রক্রিয়া শুরু করে।

 

নিজের বিরুদ্ধে আনা সব অভিযোগ অস্বীকার করেছেন মেং ওয়ানঝু। তার গ্রেফতারের ঘটনার নিন্দা জানিয়ে চীন সরকারের পক্ষ থেকে বলা হয়, যুক্তরাষ্ট্র রাজনৈতিক উদ্দেশ্যেই এ কাজ করেছে।

 

এস/এইচ