ঢাকা: ২০১৮-০৮-১৫ ৮:১০

Khan Brothers Group

কান উৎসবে বাংলাদেশি ছবি ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৫৪ পিএম, ৮ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৩:৫৯ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০১৮ রবিবার


বিনোদন প্রতিবেদক: ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসবের জন্য মনোনীত হয়েছে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’। উৎসবের অফিশিয়াল ওয়েবসাইটের শর্ট ফিল্ম কর্নারের ক্যাটালগ তালিকায় রয়েছে ছবিটি। নির্মাতা জসিম উদ্দিন আহমেদ বলেন, চলচ্চিত্রের এত বড় আসরে সবাইকে ছবিটি দেখানোর সুযোগ পেয়ে আনন্দিত।

কান উৎসবের ৭০তম আসরে একই নির্মাতার স্বল্পদৈর্ঘ্য ছবি `দাগ` অংশ নিয়েছিল।  এ নিয়ে টানা দ্বিতীয়বার এ আয়োজনে অংশ নিতে যাচ্ছেন তিনি।

জসিম উদ্দিন আহমেদ বলেন, কানের ৭১তম আসরের শর্ট ফিল্ম কর্নারে ছবিটি জমা দিয়েছিলাম। এই কর্নারে দেখানোর জন্য আয়োজকরা এটি নির্বাচন করেছেন। এজন্য আমি খুব খুশি।

তিনি বলেন, আগামী ৫ মে কানের উদ্দেশে যাত্রা করবো। থাকবো পুরো উৎসবে।

কানের শর্ট ফিল্ম কর্নারে বিশ্বের বিভিন্ন প্রান্তের ছোট দৈর্ঘ্যের ছবিগুলো দেখানো মাধ্যমে নির্মাতাদের সামনে নতুন দুয়ার খোলে। ফিল্ম প্রফেশনালদের সঙ্গে তাদের ভাবনার আদান-প্রদান হয়।

প্রায় ৫ মিনিট ব্যাপ্তির ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর সারসংক্ষেপে বলা হয়েছে—একটি রোহিঙ্গা শিশু ওপরের দিকে একজোড়া স্যান্ডেল দেখাচ্ছে তাদের, যারা সব জেনেশুনেও মুখ ফিরিয়ে রেখেছে।

ছবিটি পুরো অংশই কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে গিয়ে মোবাইল ফোনে ধারণ করেছেন নির্মাতা জসিম আহমেদ। সম্পাদনাও তারই করা। এর চিত্রনাট্যকার ফরিদ আহমেদ। সংগীত পরিচালনা ও শব্দসজ্জা করেছেন রিপন নাথ।

এদিকে জার্মানির ইন্ডিপেন্ডেন্ট ডেজ ইন্টারন্যাশনাল ফিল্মফেস্টেও নির্বাচিত হয়েছে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’। এর আগে তুরস্কের ‘হাঁক- ইস’ চলচ্চিত্র উৎসবে ‘অ্যা পেয়ার অব স্যান্ডেল’-এর জন্য সেরা পরিচালকের পুরস্কার পান জসিম উদ্দিন আহমেদ। এছাড়া ইতালির নেপলস মানবাধিকার চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা বিভাগে ও ঢাকা আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবে অংশ নেয় ছবিটি।

জেডসি

Hip's Wear Fashion