ঢাকা: ২০১৮-০৯-২০ ১৪:৩৬

Khan Brothers Group

সেনাবাহিনীর বিচার চায় কলম্বিয়ান ‘বিদ্রোহীদের’ পরিবার

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:১৯ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৮ বৃহস্পতিবার


আন্তর্জাতিক ডেস্ক: কলম্বিয়ায় কয়েক যুগ ধরে সশস্ত্র যুদ্ধ চলেছে দেশটির ‘ফার্স’ বিদ্রোহী ও সেনাবাহিনীর মধ্যে। এই লড়াইয়ে প্রাণ হারিয়েছে অগণিত মানুষ যা ২০১৪ সালে সমঝোতার মাধ্যমে শেষ হয়েছে।

কিন্তু এ নিয়ে এবার এক বিধ্বংসি তথ্য প্রকাশ করেছে দেশটির প্রসিকিউটর অফিস। তারা বলছে, ১৯৮৮ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত অন্তত ২২৪৮ জন নাগরিককে দেশটির সেনাবাহিনী মিথ্যা অভিযোগে হত্যা করেছে। এর সবগুলোই শাস্তিযোগ্য অপরাধ।

সংস্থাটি বলছে, দেশটির সেনাবাহিনী ওই সময়ে নিহতের সংখ্যা বাড়িয়ে প্রচার করার জন্য সাধারণ যুবকদের ধরে নিয়ে যেত। এরপর তাদের হত্যা করে ‘বিদ্রোহী’ বলে প্রচার করত। এই ঘটনা দেশটিতে ‘ফলস পজিটিভ’ নামে পরিচিত হয়ে ওঠে।

দেশটির প্রসিকিউটর অফিসের হিসাব মতে, ওই সংখ্যা ২২৪৮ জন হলেও মানবাধিকার সংগঠনগুলো বলছে এভাবে নিহতের সংখ্যা আরও অনেক বেশি হবে।

২০১৭ সালের এপ্রিলে দেশটিতে সেনাবাহিনীর ২১ জন সদস্য ভিক্টর নামে একজনকে ওই কায়দায় হত্যার দায়ে ৩৭ থেকে ৫২ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হয়। এই ঘটনার পর থেকে নিহত হওয়া অনেকের মনেই নিজ স্বজনের হত্যা নিয়ে বিচারের আশা আড়ছে। তারা স্বজনের বিচারের দাবিতে নানাভাবে আন্দোলন করারও চেষ্টা করছেন।

এমএইচআর