ঢাকা: ২০১৯-০৩-২২ ৪:৪২

Khan Brothers Group

কৃত্রিম সূর্য তৈরি করছে চীন (ভিডিও)

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৫৫ এএম, ১৭ নভেম্বর ২০১৮ শনিবার | আপডেট: ০১:০৯ পিএম, ১৭ নভেম্বর ২০১৮ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট: কৃত্রিম সূর্য তৈরি করছে চীন। এরই মধ্যে বেশীরভাগ কাজ শেষ করেছে দেশটি। দ্য ইকোনমিক্স টাইমসের খবরে বলা হয়, আমাদের সৌরজগতের প্রাণকেন্দ্র সূর্য থেকে এ কৃত্রিম সূর্যের উত্তাপ অনেক বেশি হবে।

 

সংবাদ মাধ্যমটি জানিয়েছে, ভবিষ্যতে শক্তির উৎস হিসেবে চীনা বিজ্ঞানীরা এটি তৈরি করছেন। যেখানে সূর্যের কেন্দ্রের তাপমাত্রা দেড় কোটি ডিগ্রি সেলসিয়াস, সেখানে এই কৃত্রিম সূর্যের তাপমাত্রা হবে ১০ কোটি ডিগ্রি সেলসিয়াস।

কৃত্রিম সূর্যটি তৈরি করছে ‘ইনস্টিটিউট অব প্লাজমা ফিজিক্স’ সংস্থা। তাদের দাবি, সূর্যের মধ্যে যেভাবে শক্তি উৎপন্ন হয় একই পদ্ধতি অবলম্বন করা হয়েছে ‘কৃত্রিম সূর্য’র মধ্যে। অর্থাৎ এই প্রোজেক্টে নিউক্লিয়ার সংযোজন পদ্ধতিতে তাপ নির্মিত হয়েছে।

 

সম্প্রতি নকল চাঁদ বসানোর ঘোষণা দিয়েছিল চীন। চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চেংদু শহরের আকাশে উঠবে এই চাঁদ। এটি আসলে একটি স্যাটেলাইট।

 

প্রায় ৫০ বর্গমাইল এলাকাজুড়ে সূর্যের আলো প্রতিফলিত করবে এর বিশাল আকৃতির আয়না। নকল এই চাঁদ দেখা যাবে আশপাশের দেশ থেকেও। ২০২০ সাল নাগাদ স্যাটেলাইটটি কক্ষপথে বসবে।

এ বিষয়ে পরিবেশ ও প্রাণবৈচিত্র্যে ওপর এর ক্ষতিকর প্রভাব পড়তে পারে বলে বেশ সমালোচনাও করেছিল বিজ্ঞানীরা। সেই সমালোচনার ঘোর কাটতে না কাটতেই নকল সূর্য বানানোর প্রকল্পে হাত দিল চীন।

 

কৃত্রিম সূর্যের ভিডিও দেখতে এই লিংকে ক্লিক করুন।

 

এস/এইচ