ঢাকা: ২০১৯-০২-২১ ২২:৪০

Khan Brothers Group

কেনিয়ার রাজধানীতে হোটেলে জঙ্গি হামলায় নিহত ১৫

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:৫১ এএম, ১৬ জানুয়ারি ২০১৯ বুধবার | আপডেট: ১১:৫৫ এএম, ১৬ জানুয়ারি ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: কেনিয়ার রাজধানী নাইরোবিতে একটি বিলাসবহুল হোটেলে হামলার ঘটনায় কমপক্ষে ১৫ জন নিহত হয়েছে। নিহতদের মধ্যে ১১ জন কেনিয়ান, একজন আমেরিকান এবং একজন ব্রিটিশ নাগরিক, বাকি দুজন কোন দেশের নাগরিক তা জানা যায়নি। জঙ্গিরা ওই হামলা চালিয়েছে। দীর্ঘ ১২ ঘণ্টা পর সেই জিম্মি নাটকের অবসান হয়েছে। অফ্রিকার জঙ্গি গোষ্ঠী আল শাবাব ওই হামলার দায় স্বীকার করেছে।

মঙ্গলবারের ওই হামলায় চার বিদেশিসহ কমপক্ষে ১৫ জন নিহত হয়েছেন।

মঙ্গলবার স্থানীয় সময় বিকাল সাড়ে ৩টার দিকে বন্দুকধারীরা নাইরোবির ওয়েস্টল্যান্ড শহরে অবস্থিত অভিজাত দুসিতডি-২ হোটেল চত্বরে চড়াও হয়। এ সময় বেশিরভাগ অতিথি হোটেলের অভ্যন্তরে অবস্থান করছিলো।

ওই হোটেল প্রাঙ্গণে রেস্টুরেন্ট, বার, ব্যাংকসহ নানা ব্যবসা প্রতিষ্ঠানের কার্যালয় রয়েছে। ফলে সেখানে কর্মকর্তা ও কর্মচারীর সংখ্যাও কম নয়। হামলাকারীরা সবমিলিয়ে হোটেলের দেড়শ বেশি কর্মচারীসহ সবাইকে জিম্মি করে।

হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে ছুটে আসে কেনিয়ার রক্ষীবাহিনী ও স্পেশাল ফোর্স। তারা গোটা দুসিত হোটেল প্রাঙ্গণ বাইরে থেকে ঘিরে নেয়। এরপর দু পক্ষের মধ্যে শুরু হয় গুলি বিনিময়। দীর্ঘ ১১ ঘণ্টা পর এই জিম্মি নাটকের অবসান ঘটে।

এর আগে হামলাকারীরা হোটেলের কার পার্কিং এলাকার যানবাহনে বোমা ছুড়ে ও আত্মঘাতী বোমা বিস্ফোরণের মাধ্যমে গোটা এলাকায় আতঙ্ক ছড়িয়ে দেয়। এ সময় হোটেল থেকে গুলি ও বিস্ফোরণের শব্দ এবং আগুনের কুণ্ডলী ছড়িয়ে পড়তে দেখা যায়।

মঙ্গলবার রাতে এক বিবৃতিতে কেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী প্রেড মাটিয়ানিগি জানান, হোটেলের সকল ভবন এখন নিরাপদ। সেখান থেকে সমস্ত লোকজনকে সরিয়ে আনা হয়েছে। তবে তিনি হামলাকারীদের ভাগ্যে কি ঘটেছে, সে বিষয়ে কিছু জানা যায়নি। এছাড়া মোট হামলাকারীর সংখ্যা সম্পর্কেও তিনি কিছু জানাননি। তবে স্থানীয় এক সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, মোট চারজন এ হামলা চালিয়েছিল।

কেনিয়ায় এ ধরনের সন্ত্রাসী হামলা কোনো নতুন ঘটনা নয়। ২০১৩ সালে নাইরোবির ওয়েস্টল্যান্ড শহরের ভয়াবহ ওয়েস্টগেট মল হামলায় ৭৫ জন নিহত হয়েছিল৷ সেই জঙ্গি হামলার পিছনেও ছিলো আল শাবাব গোষ্ঠী। সূত্র: আল জাজিরা/ আরব নিউজ

এ/কে