ঢাকা: ২০১৯-০৩-২৩ ১৪:১৯

Khan Brothers Group

খুলে দেয়া হলো আল আকসা মসজিদ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৫:৫০ পিএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার | আপডেট: ০৬:০৫ পিএম, ১৩ মার্চ ২০১৯ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক ডেস্ক: জেরুসালেমের মুসলমানদের পবিত্র ঘর আল আকসা মসজিদ খুলে দিয়েছে ইসরায়েল কর্তৃপক্ষ।   স্থানীয় একটি থানায় হামলার প্রেক্ষিতে আল আকসা মসজিদের গেটগুলো বন্ধ করে দেয়ার একদিন পর তারা তা খুলে দেয়া হয়েছে।

ফিলিস্তিনি একজন প্রত্যক্ষদর্শী বলেন, শিশুরা আতশবাজি নিয়ে খেলার এক পর্যায়ে আগুনের সূত্রপাত্র হয়। এতে কারো আহত হওয়ার ঘটনা ঘটেনি। কিন্তু বিষয়টি নিয়ে ইসরাইলি পুলিশ কড়াকড়ি করতে থাকলে এক পর্যায় তাদের নিরাপত্তা বাহিনীর সাথে ফিলিস্তিনি মুসল্লিদের ধ্বস্তাধ্বস্তি হয়।

ফিলিস্তিনের রাজনৈতিক দলগুলো জানায়, মুসলিম সম্প্রদায়ের কাছে তৃতীয় পবিত্রতম স্থান এই আল-আকসাকে ঘিরে প্রায়ই সংঘর্ষ হচ্ছে। ফিলিস্তিনিদের প্রতি দমনমূলক নীতির কারণেই এ অবস্থার সৃষ্টি হয়েছে। ফাতাহ আন্দোলনের মুখপাত্র আতেফ আবু সাইফ এক লিখিত বিবৃতিতে বলেন, আমাদের ধর্মীয় অনুষ্ঠানের বাধা, দখলদারিত্ব, হামলা নির্যাতন এগুলোর মাধ্যমে এই পবিত্র ভূমির ব্যপারে আমাদের যে প্রতিজ্ঞা রয়েছে তা থেকে আমরা দূরে সরে যাবো না।

এ বিবৃতিতে তিনি আরো বলেন, জেরুসালেমে ইসরাইলের এমন নির্যাতনের অন্যতম কারণ হচ্ছে, আন্তর্জাতিক সম্প্রদায় এ ব্যাপারে নীরব ভূমিকা পালন করছে। আন্তর্জাতিক চুক্তি ও মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনার পরও এক্ষেত্রে তারা কোনো কথাই বলছে না।

এম/আর