ঢাকা: ২০১৮-০৫-২৬ ৮:১৯

Khan Brothers Group

গাঁজা রপ্তানিতে প্রথম হতে চায় অস্ট্রেলিয়া

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১২:১২ পিএম, ৫ জানুয়ারি ২০১৮ শুক্রবার | আপডেট: ০৭:৪৪ পিএম, ৭ জানুয়ারি ২০১৮ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট


ডেস্ক রিপোর্ট: বিশ্বব্যাপী চিকিৎসা কাজে বাড়ছে নেশাজাতীয় দ্রব্য গাঁজার ব্যবহার। আর এ বিষয়টিকে মাথায় রেখে অস্ট্রেলিয়া সরকার গাঁজার চাষ ও রফতানিতে এক নম্বর হওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি চিকিৎসার কাজে দেশের বাজারে গাঁজা বিক্রির পর এখন বিদেশেও রফতানিতে ভালো ব্যবসা করছে কানাডা ও নেদারল্যান্ডস। অস্ট্রেলিয়া এবার এ দুই দেশকে টেক্কা দেয়ার জন্য কাজ শুরু করেছে। এ জন্য দেশটি তাদের আইনেও পরিবর্তন আনছে। এদিকে উরুগুয়ে এবং ইসরায়েলেরও একই রকম পরিকল্পনা রয়েছে।

ক্যান্সারের কেমোথেরাপি চিকিৎসায় রোগীর মাথা ধরা ও বমিভাব কমাতে, এইডসের রোগীর ক্ষুধা জাগাতে এবং পুরোনো বাত ও মাংসপেশীতে ব্যথা দূর করতে ডাক্তাররা গাঁজার ব্যবহারে অনুমতি দিয়ে থাকেন।

অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট বলেছেন, তাদের এই পরিকল্পনার ফলে অস্ট্রেলিয় গাঁজা চাষীরা আর্থিকভাবে লাভবান হবেন। একই সঙ্গে আমাদের দেশের রোগীরাও উপকৃত হবেন। ২০১৬ সালে চিকিৎসার জন্য গাঁজার ব্যবহার আইনসিদ্ধ করেছে অস্ট্রেলিয়া। তবে দেশটিতে বিনোদনের জন্য গাঁজার ব্যবহার এখনও নিষিদ্ধ।

২০২৫ সাল নাগাদ সারা বিশ্বে চিকিৎসার জন্য চাষ করা গাঁজার অর্থকরী মূল্য ৫৫০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে মনে করা হচ্ছে। গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গাঁজার ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। সূত্র: বিবিসি।

জেডসি