ঢাকা: ২০১৮-১১-১৪ ২২:১৩

Khan Brothers Group

গাড়ি চলতে চলতে হঠাৎ থেমে গেলে...

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:০৭ পিএম, ৫ নভেম্বর ২০১৮ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট: গাড়ি স্টার্ট করার পর থেকেই ধুমছে গান শুনছেন, দুলছেন। হঠাৎ রাস্তায় গাড়ি বন্ধ হয়ে গেল। এখন কী করবেন ? অথবা কী কী কারণে আপনার গাড়ি স্টার্ট না হতে পারে সেগুলো জেনে রাখা ভালো।

গাড়ি স্টার্ট না হওয়ার প্রধান কারণ হতে পারে ব্যাটারির চার্জ না থাকা । অনেক সময় গাড়ির ইন্জিন বন্ধ রেখে দীর্ঘক্ষণ রুম লাইট জ্বালিয়ে রাখলে অথবা এসি চালিয়ে রাখলে অথবা সিডি বা ডিভিডি চালিয়ে রাখলে ব্যাটারির চার্জ শেষ হয়ে যেতে পারে। তারপরেও আপনি হেডলাইট জ্বালিয়ে হর্ন বাজিয়ে দেখে যদি মনে করেন ব্যাটারির চার্জ কম তাহলে রাস্তায় চলাচলকারী অন্য একটি গাড়ির ড্রাইভারকে অনুরোধ করে ঐ গাড়ির ব্যাটারি থেকে ক্যাবল দিয়ে জাম্পিং করে গাড়ি স্টার্ট করতে পারেন ।

ইগনিশন সুইচে সমস্যা থাকার কারণে অনেক সময় গাড়ি স্টার্ট না হতে পারে । সেক্ষেত্রে আপনি বাম হাতে শিফট লিভার ধরে P থেকে N এবং N থেকে P তে নাড়াতে থাকুন আর ডান হাতে গাড়ি স্টার্ট দিতে থাকুন কাজ হয়ে যেতে পারে।

গাড়ির স্টার্টার মটরও অনেক সময় গাড়ি স্টার্ট না হওয়ার কারণ হতে পারে। গাড়ির স্টার্টার মটর জ্যাম অথবা কানেকশন ঢিলে হয়ে যেতে পারে। ৭০হাজার কিলোমিটার চলার পর গাড়ির স্টার্টার মটর জ্যাম হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। সেক্ষেত্রে আপনি একজনের সহযোগিতা নিয়ে গাড়ি স্টার্ট করতে পারেন। হাতে একটি রেন্জ অথবা লোহার দন্ড নিয়ে স্টার্টার মটরের যে অংশটি ইন্জিনের বডির সাথে লাগানো থাকে তাতে আস্তে আস্তে একজনকে আঘাত করতে বলুন আর আপনি ইন্জিন স্টার্ট দিতে থাকুন কাজ হয়ে যেতে পারে।

পুশ স্টার্ট গাড়ি হলে রিমোট কি এর ব্যাটারি ডেমেজ হয়ে গেলে গাড়িস্টার্ট না হতে পারে । সেক্ষেত্রে আপনি রিমোট কি মনিটরের কাছে রেখে পুশ করে দেখতে পারেন গাড়ি স্টার্ট হয় কি না । তাতে কাজ না হলে রিমোট কি পুশ বাটনে লাগিয়ে আস্তে করে পুশ করুন গাড়ি স্টার্ট হয়ে যেতে পারে। পরে সময় মত রিমোট কি এর ব্যাটারি চেন্জ করে নিন।

ইন্জিন অভার হিট হয়ে গেলে গাড়ি স্টার্ট হবেনা কিন্তু আপনি কিভাবে বুঝবেন যে ইন্জিন অভার হিট হয়ে গেছে? আপনি ইন্জিন মিটারে দেখুন মিটারের কাটা কোথায় আছে? মিটারের কাটা যদি C এবং F এর মাঝামাঝি থেকে উপরে উঠে যায় তাহলে বুঝে নেবেন ইন্জিন ওভার হিট হয়ে গেছে সেক্ষেত্রে ইন্জিন ঠান্ডা হলে পুনরায় স্টার্ট দিন ।

গাড়ি স্টার্ট না হওয়ার আরও অনেক কারন থাকতে পারে যেমন পাইপে এ ময়লা আবর্জনা লেগে বন্ধ হয়ে যাওয়া অথবা কেউ যদি ইচ্ছে করে বন্ধ করে রাখে । গাড়ির জ্বালানি না থাকলে ,ইন্জিন অয়েল না থাকলে , মিশন অয়েল না থাকলে আরও অনেক কারণ থাকতে পারে ।

ও/র

Hip's Wear Fashion