ঢাকা: ২০১৮-১২-১৫ ৯:০৩

Khan Brothers Group

গুগল ডুডলে তারেক মাসুদকে বিশ্বব্যাপী স্মরণ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০২:৫৬ পিএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

বিনোদন প্রতিবেদক: ২০১১ সালের আগস্ট মাসে নন্দিত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ প্রয়াত হয়েছেন। তিনি শুধু বাংলাদেশ নয়, আন্তর্জাতিক অঙ্গনেও ছিলেন পরিচিত এক নাম। আজ বৃহস্পতিবার এই নির্মাতার ৬২তম জন্মদিন। এ দিনে তাকে শ্রদ্ধা জানালো গুগল। প্রতিষ্ঠানটি আজ গুগল ডুডলে একটি মাটির ময়নার প্রতিকৃতি রেখে তারেক মাসুদকে শ্রদ্ধা জানিয়েছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী তারেক মাসুদকে স্মরণ করছে।

মাটির ময়না (ইংরেজি: দ্য ক্লে বার্ড) ২০০২ সালে মুক্তিপ্রাপ্ত বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ সম্পর্কিত একটি বাংলাদেশি ফিচার চলচ্চিত্র।

এর আগে শামসুর রাহমান, হুমায়ূন আহমেদসহ অনেককে গুগল ডুডলে বাংলাদেশের অডিয়েন্সে দেখালেও কোনো বাংলাদেশিকে এবারই প্রথম গুগল ডুডলে বিশ্বব্যাপী দেখানো হচ্ছে।

এদিকে এ মাসেই প্রকাশিত হবে তারেক মাসুদকে নিয়ে লেখা ‘চলচ্চিত্রকথা’। বইটিতে থাকবে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেয়া সাক্ষাৎকার। যৌথভাবে বইটি প্রকাশ করছে তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্ট ও কথা প্রকাশ। বইটি সম্পাদনা করেছেন ক্যাথরিন মাসুদ, প্রসূন রহমান, বেলায়েত হোসেন মামুন এবং আফতাব হোসেন।

মুক্তির গান, মুক্তির কথা, আদম সুরত, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি নির্মাণের মাধ্যমে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল ‘মাটির ময়না’। ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান তারেক মাসুদ।

ও/র