ঢাকা: ২০১৯-০৩-২২ ৩:৪৫

Khan Brothers Group

গ্যাবনে তরুণ সেনাদের ব্যর্থ অভূত্থান চেষ্টা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:৩১ পিএম, ৭ জানুয়ারি ২০১৯ সোমবার | আপডেট: ১০:৪৫ পিএম, ৭ জানুয়ারি ২০১৯ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: পশ্চিম আফ্রিকার দেশ গ্যাবনের রাষ্ট্রীয় বেতার কেন্দ্রে দখলের ঘোষণা দিয়েছে অপেক্ষাকৃত তরুণ সেনারা। তবে সোমবার এই ঘোষণার কয়েক ঘণ্টার পরই অভুত্থান চেষ্টার সঙ্গে জড়িত সেনাদের গ্রেপ্তার করে পরিস্থিতি স্বাভাবিক থাকার কথা জানায় গ্যাবন সরকারের মুখপাত্র। এদিকে, প্রেসিডেন্ট দফতর জানায়, বিদ্রোহী দুই সেনাকে গুলি করে হত্যা করা হয়েছে। 

সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ছয়টার দিকে রাজধানীর কেন্দ্রস্থলে রাষ্ট্রীয় বেতার কেন্দ্রের চারদিক থেকে গুলির শব্দ শোনা যায় এবং এ কেন্দ্রের প্রবেশ পথ সামরিক গাড়ি বহর দিয়ে বন্ধ করে দেয়া হয়। এসময় এক ভিডিওতে বেতার কেন্দ্রটি দখল নিয়ে গণতন্ত্র পুনরুদ্ধারের ঘোষণা দেয় তরুণ তিন সৈন্য।

পরে এক বিবৃতিতে গ্যাবন সরকারের মুখপাত্র গাই-বারট্রান্ড মাপানগৌ বলেন, ‘দেশের রাজনৈতিক পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। বিদ্রোহী চার সেনাকে গ্রেপ্তার করা হয়েছে।’

বিবিসির খবরে বলা হয়, গ্যাবনের প্রেসিডেন্ট আলি বঙ্গো অসুস্থ হয়ে দীর্ঘ দুই মাস ধরে মরক্কোতে চিকিৎসা নিচ্ছেন। পশ্চিম আফ্রিকার অন্য দেশের তুলনায় খ্রিস্টান অধ্যুষিত গ্যাবন অপেক্ষাকৃত স্থিতিশীল। ক্ষমতাসীন বঙ্গো পরিবার ৫০ বছর ধরে তেল সমৃদ্ধ দেশটি শাসন করছে।

এম/আর