ঢাকা: ২০১৯-০৩-২২ ২০:২৮

Khan Brothers Group

গ্রেফতার এড়াতে বিক্ষোভের ডাক দিলেন গুয়াইদো

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৩২ এএম, ৩ মার্চ ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: বিদেশ সফররত ভেনেজুয়েলার বিরোধী নেতা ও স্বঘোষিত অন্তর্বতী প্রেসিডেন্ট হুয়ান গুয়াইদো পুনরায় সরকারবিরোধী বিক্ষোভের ডাক দিয়েছেন। দেশে ফেরার পর গ্রেফতার এড়াতেই তিনি এই বিক্ষোভের ডাক দিয়েছেন বলে মনে করা হচ্ছে। বিক্ষোভের মাধ্যমে সরকারকে চাপে রাখতে চাইছেন তিনি।   

আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, আগামী কয়েকদিনের মধ্যে তিনি দেশে ফিরবেন এবং দেশে ফিরে তিনি রাজপথ উত্তাল দেখতে চান।

গতমাসে নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করেন ৩৫ বছর বয়সী বিরোধী দলীয় নেতা গুয়াইদো। এরপর দেশের সুপ্রিম কোর্ট তার বিদেশ সফরের ওপর নিষেধাজ্ঞা আরোপ করলেও তিনি সে নিষেধাজ্ঞা অমান্য করে লাতিন আমেরিকার কয়েকটি দেশ সফরে গেছেন। তাই দেশে ফেরার পর তাকে আটক করা হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।

মূলত: ভেনেজুয়েলার জন্য পাঠানো মার্কিন ত্রাণবহর গ্রহণ করার জন্য তিনি প্রথমে কলম্বিয়ায় যান। সেখানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সসহ অন্যান্য আঞ্চলিক নেতার সঙ্গে সাক্ষাৎ করেন। ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর ওপর চাপ সৃষ্টি করতেই এমন পদক্ষেপ নিয়েছেন তিনি।

এম/আর