ঢাকা: ২০১৯-০২-২১ ২৩:০৯

Khan Brothers Group

জার্মানিতে আইফোন ৭ ও ৮ বিক্রি বন্ধ করল অ্যাপল

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৬:০৫ এএম, ৫ জানুয়ারি ২০১৯ শনিবার

ইন্টারনেট

ইন্টারনেট

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক: কোয়ালকমের সঙ্গে পেটেন্ট মামলায় হেরে জার্মান ওয়েবসাইট ও স্টোরে আইফোন ৭ এবং আইফোন ৮ বিক্রি বন্ধ করেছে অ্যাপল।

 

সম্প্রতি কোয়ালকমের সঙ্গে পেটেন্ট মামলায় অ্যাপলের বিরুদ্ধে রায় দিয়েছে ডিসট্রিক্ট কোর্ট অফ মিউনিখ। মামলার রায়ে বলা হয়, স্মার্টফোনের ‘পাওয়ার সেভিংস’ নিয়ে কোয়ালকমের পেটেন্ট ভেঙ্গেছে আইফোন ৭ ও আইফোন ৮।

 

কোয়ালকমকে বাধ্য করার আগেই সিকিউরিটি বন্ডের মাধ্যমে অ্যাাপলকে ১৩৪ কোটি মার্কিন ডলার দিতে বলেছিল আদালত। বর্তমানে এ নিয়েই আদালতে শুনানি চলছে-- খবর প্রযুক্তি সাইট ভার্জের।

 

অ্যাপলের জার্মান ওয়েবসাইটে তাতক্ষণিক যাচাইয়ে নিশ্চিত করা হয়, শুধু নতুন আইফোন Xএস, Xআর ও Xএস ম্যাক্স বিক্রির জন্য তালিকাভূক্ত। আইফোন ৭ ও ৮ এখন পাওয়া যাচ্ছে না  সাইটটিতে।

 

তৃতীয় পক্ষের মাধ্যমে দেশটিতে আইফোন ৭ ও আইফোন ৮ বিক্রি করা হবে কিনা তা স্পষ্ট করে বলা হয়নি। কোয়ালকমের দাবি, ‘তৃতীয় পক্ষের কাছ থেকে পেটেন্ট অমান্যকারী আইফোন মডেলগুলোও তুলে নেওয়ার আদেশ দিয়েছে আদালত।’

 

অন্যদিকে ডিসেম্বরে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছিল, “মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠান ও খুচরা বিক্রেতার মাধ্যমে জার্মানির ৪৩০০টি স্থানে সব মডেলের আইফোন বিক্রি চালিয়ে যাওয়া হবে,” যদিও আপিলের কারণে অ্যাপল স্টোরে আইফোন ৭ ও ৮ বিক্রিতে নিষেধাজ্ঞা আপাতত থাকছে না।

 

এস/এইচ