ঢাকা: ২০১৯-০২-২১ ০:২৩

Khan Brothers Group

জার্মানিতে ইরানি কূটনীতিক তলবের কথা তেহরানের নাকচ

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৫৮ এএম, ২২ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৪:৫৮ এএম, ২২ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: জার্মানিতে কর্মরত ইসলামি প্রজাতন্ত্র ইরানের চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলবের খবর নাকচ করেছে তেহরান। সম্প্রতি আফগান বংশোদ্ভূত জার্মানির দ্বৈত নাগরিককে ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে আটক করেছে। এরপর ইরানি চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে তলবের খবর বের হয়েছে।

 

ইরানি চার্জ দ্যা অ্যাফেয়ার্সকে আটক সম্পর্কিত খবর নিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেন, চার্জ দ্যা অ্যাফেয়ার্স জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শন করেছেন। এ বিষয়টিকে স্থানীয় গণমাধ্যম ওই গুপ্তচরবৃত্তির সঙ্গে যুক্ত করে ফেলেছে। খবরটি সত্য নয় বলে বাহরাম কাসেমি মন্তব্য করেন।

 

তিনি বলেন, “এই সংকটময় মূহুর্তে কেউ কেউ নিরাপত্তা সংক্রান্ত অভিযোগ তুলে ইরান ও ইউরোপের মধ্যকার সম্পর্ক ক্ষতিগ্রস্ত করার চেষ্টা করছে। আমরা এ ধরনের খবরে মোটেই বিস্মিত নই।”

 

গত সপ্তাহে জার্মান গণমাধ্যম জানিয়েছে, দেশটির স্পর্শকাতর সামরিক তথ্য ইরানের কাছে হস্তান্তরের অভিযোগে সম্প্রতি ৫০ বছর বয়সী আফগান বংশোদ্ভূত একজন জার্মান সৈন্যকে আটক করা হয়েছে। জার্মানির ফেডারেল প্রসিকিউটরের দপ্তর গত মঙ্গলবার বলেছে, আব্দুল হামিদ এস. নামের ওই সৈন্যকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে নেয়া হয়েছে। জার্মান প্রতিরক্ষা মন্ত্রণালয় অবশ্য এ খবরের সত্যতা নিশ্চিত না করে বলেছে, সেনাবাহিনীর এক সদস্যের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ সম্পর্কে ওই মন্ত্রণালয় অবগত আছে।

 

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছিলেন, জার্মানিতে যাকে আটকের কথা বলা হচ্ছে তার সঙ্গে তেহরানের কোনো ধরনের সম্পর্ক নেই। তিনি আরো বলেন, ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকা একতরফাভাবে বেরিয়ে যাওয়ার পর ইউরোপের সঙ্গে তেহরানের সম্পর্কে ফাটল ধরানোর চেষ্টা শুরু হয়। কাজেই জার্মানির এই সাজানো নাটকের ব্যাপারে ইরান বিস্মিত হয়নি। সূত্র: পার্সটুডে


এস/এইচ