ঢাকা: ২০১৯-০৩-২১ ২১:৩২

Khan Brothers Group

জায়েস-ই-মোহাম্মদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা ভারতের

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১২:০৮ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার | আপডেট: ১২:১২ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: ভারত নিয়ন্ত্রিত জম্মু কাশ্মীরে আত্মঘাতি হামলার ঘটনায় পাকিস্তানভিত্তিক সশস্ত্র গোষ্ঠী জায়েস-ই-মোহাম্মদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে ভারত সরকার। এরিমধ্যে এই গোষ্ঠীর নেতা মাওলানা মাসউদ আজহারকে সন্ত্রাসী হিসেবে তালিকাভূক্ত করতে জাতিসংঘের কাছে আবেদন করেছে দিল্লী।

জম্মু কাশ্মীরে বিক্ষিপ্তভাবে হামলার ঘটনা ঘটলে গত এক দশকের মধ্যে সবচেয়ে ভয়ানক হামলাটি হয় বৃহস্পতিবার। আত্মঘাতি এই হামলায় ভারতের ৪২ জন প্যারামিলিটারি পুলিশ নিহত হয়। বিস্ফোরক ভার্তি গাড়ি নিয়ে ভারতীয় নিরাপত্তা বাহিনীর ক্যাম্পে এই হামলা চালানো হয়।

পাকিস্থানের পক্ষ থেকে এই হামলার নিন্দা জানানো হয়েছে। সেই সাথে বিষয়টি পর্যবেক্ষণের কথা বলা হলেও তাদের দেশের কোন গোষ্ঠীর হামলা করার অভিযোগ অস্বীকার করেছে।

এদিকে, বিশ্বসম্প্রদায়ের পাশাপাশি যুক্তরাষ্ট্র এবং জাতিসংঘও এই হামলায় নিন্দা জানিয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ভারতের পক্ষ থেকে বহুবার জায়েস-ই-মোহাম্মদ গ্রুপের নেতা মাওলানা মাসউদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসীর তালিকার অন্তর্ভূক্ত করার আবেদন জানিয়ে আসছে ভারত। কিন্তু পাকিস্তানের মিত্র চীনের বিরোধীতার কারণে তাদের সেই চেষ্টা প্রতিবারই ভেস্তে গেছে।

১৯৮৯ সালে যখন থেকে কাশ্মীর নিয়ে ভারত-পাকিস্তানের দ্বন্দ্বের সূত্রপাত হয় সেই থেকে ভারতীয় সেনাদের ওপর এতো বড় হামলায় ঘটনা ঘটেনি। কাশ্মীরকে মুসলিম অধ্যুষিত মানলেও এর নিয়ন্ত্রণ নিয়ে রীতিমতো যুদ্ধে মেতে আছে ভারত-পাকিস্তান।

এম/আর