ঢাকা: ২০১৯-০২-২১ ২২:৫৪

Khan Brothers Group

জ্বালানি তেলের দাম বাড়ায় বিক্ষোভে উত্তাল জিম্বাবুয়ে

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৪৫ এএম, ১৫ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০১:০৪ পিএম, ১৫ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট


আন্তর্জাতিক ডেস্ক: রাতারাতি জ্বালানি তেলে দাম বেড়ে দ্বিগুণ হওয়ার কারণে সরকারে বিরোধী আন্দোলনে উত্তাল হয়ে পড়েছে জিম্বাবুয়ে। চলমান এই বিক্ষোভে বেশ কয়েকজনের প্রাণহানির কথা নিশ্চিত করেছে দেশটির নিরাপত্তা মন্ত্রণালয়। তবে প্রাণহানির সঠিক সংখ্যা নিশ্চিত করা হয়নি।

সোমবার হারারে ও বুলাওয়েও শহরে টায়ারে আগুণ জ্বালিয়ে এবং রাস্তা অবরোধ করে রাখে বিক্ষোভকারীরা। এসময় পুলিশ শতশত আন্দোলনকারীকে আটক করে। প্রতিবাদমুখর এলাকাগুলোতে মোতায়েন করা হয় দাঙ্গা পুলিশ। দেশটির নতুন প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া বলেছেন, জ্বালানি তেলের যাচ্ছেতাই ব্যবহার এবং বড় পরিসরে অবৈধ ব্যবসার কারণে জ্বালানি তেলে সংকট দেখা দিয়েছে।   আর এই সঙ্কট মোকাবিলায় জ্বালানির দাম বাড়ানো হয়েছে।     

শনিবার জিম্বাবুয়ের প্রেসিডেন্ট এমারসন নাঙ্গাগওয়া অর্থনৈতিক সংকট মোকাবিলায় জ্বালানির ব্যাপক মূল্যবৃদ্ধির ঘোষণা দিয়েছেন। সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবের আমলে বিনিয়োগকারী জিম্বাবুয়ে থেকে মুখ ফিরিয়ে নেওয়ার দেশটিতে নগদ অর্থের সংকট দেখা দিয়েছে। এতে করে বড় ধরনের সামাজিক বিক্ষোভের আশঙ্কা করা হচ্ছে।

জিম্বাবুয়ের জ্বালানি নিয়ন্ত্রণ সংস্থার মাধ্যমে প্রেসিডেন্ট জ্বালানির মূল্য ১৫০ শতাংশ বৃদ্ধির ঘোষণা দিয়েছেন। ৮০ শতাংশের বেশি বেকারত্ব থাকা দেশটির জনগণ এতে ক্ষুব্ধ হয়ে ওঠেন। মূল্যবৃদ্ধির প্রতিবাদে সোমবার থেকে টানা তিনদিন ধর্মঘটে ডাক দেয় দেশটির প্রধান শ্রমিক ফেডারেশন। রাজধানীর ৩৬ কিলোমিটার দক্ষিণে এপওয়ার্থ এলাকার বাসিন্দারা বিক্ষোভে সাড়া দিয়ে রাস্তায় নেমেছেন।

এম/আর