ঢাকা: ২০১৮-১১-১৪ ২১:০৬

Khan Brothers Group

ট্রাম্পের নীতির বিরুদ্ধে অবশ্যই ঐক্যবদ্ধ হন: জার্মানি

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৩:৩৫ পিএম, ৮ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সংরক্ষণবাদী ও একতরফা অর্থনৈতিক নীতির বিরুদ্ধে ইউরোপকে অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে বলে জানিয়েছেন জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস।  

গতকাল বুধবার রাজধানী বার্লিনে তিনি সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্র ফার্স্ট- আমাদেরকে অবশ্যই এই বক্তব্যের জবাব খুঁজে বের করতে হবে। এর একমাত্র জবাব হবে ঐক্যবদ্ধ ইউরোপ। ডোনাল্ড ট্রাম্প গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় ‘যুক্তরাষ্ট্র ফার্স্ট’ এই স্লোগান দিয়েছেন এবং এখনো তিনি তা অব্যাহত রেখেছেন।

জার্মান মন্ত্রী বলেন, এরপরও আমরা ইউরোপীয়রা ঘনিষ্ঠভাবে সহযোগিতা করে চলেছি যার অর্থ হচ্ছে আমাদের ক্ষমতা অনুসারে অনেক বেশি বিনিয়োগ করছি।  কিন্তু বিনিময়ে পাচ্ছি শাস্তিমূলক শূল্ক এবং নিরাপত্তা ইস্যু নিয়ে বার বার প্রশ্ন তোলা হচ্ছে। জলবায়ু পরিবর্তন নিয়েও লড়াই করতে হচ্ছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী আশা করেন, মার্কিন প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে আসার কারণে তারা ট্রাম্পের ভুল নীতিগুলো শুধরে দেবেন।  

ট্রাম্প ক্ষমতায় আসার পর ইউরোপীয় ইউয়িন থেকে আমদানি সীমিত করেছেন এবং ট্রান্স-প্যাসিফিক পার্টনারশীপ ট্রেড অ্যাগ্রিমেন্ট, প্যারিস জলবায়ু চুক্তি ও জাতিসংঘ মানবাধিকার কমিশন থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নিয়েছেন যা ইউরোপের জন্য বড় রকমের বিপর্যয় বলে গণ্য করা হচ্ছে। তবে ইরানের সঙ্গে ছয় জতিগোষ্ঠীর পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেয়া এবং তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পর যুক্তরাষ্ট্র ও ইউরোপের মধ্যে উত্তেজনা অনেক বেড়ে গেছে। সূত্র : পার্সটুডে

-জেডসি