ঢাকা: ২০১৮-১২-১৫ ৮:১৫

Khan Brothers Group

ট্রাম্পের সঙ্গে এরদোগানের রুদ্ধদ্বার বৈঠক

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০১:২৫ এএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে অনুষ্ঠিত জি-২০ সামিট শেষে রোববার আলোচিত ওই বৈঠক অনুষ্ঠিত হয়। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম আনাদলু এজেন্সি জানায়, আলোচিত ওই রুদ্ধদ্বার বৈঠক ৫০ মিনিট ধরে চলে।

 

এছাড়াও তুর্কি প্রেসিডেন্ট এরদোগান, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে রুদ্বদ্বারে বৈঠক করেন। এমন সময় দুই প্রেসিডেন্ট বৈঠক করলেন, যখন গত ২ অক্টোবর ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে মার্কিন দৈনিক ওয়াশিংটন পোস্টের সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড নিয়ে বিশ্বব্যাপী তোলপাড় চলছে।

 

শনিবার এরদোগান বলেন, কৌশলগত অংশিদার হিসেবে উত্তর সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলাপ করার আমাদের একটা সুযোগ এসেছে। মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে মানবিজ, ইদলিব ও উত্তর সিরিয়ার সন্ত্রাসীদের বিষয়ে আলোচনা হয়েছে।

 

পুতিনের সঙ্গে বৈঠকের পর তিনি বলেন, তুর্কস্ট্রিম প্রকল্প নিয়ে আমাদের বৈঠক ছিল খুবই গুরুত্বপূর্ণ। কৃষ্ণসাগরের তলদেশ দিয়ে রাশিয়া থেকে তুরস্কে গ্যাস পাইপলাইন স্থাপন হচ্ছে তুর্কস্ট্রিম।

 

আর্জেন্টিনা সফরের আগে এরদোগান বলেছিলেন, মানবিজ নিয়ে তিনি ট্রাম্পের সঙ্গে আলোচনা করবেন। সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা হলেও দুই ন্যাটো মিত্রের মধ্যে মীমাংসার ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে মানবিজ সংকট।

 

এস/এইচ