ঢাকা: ২০১৯-০২-১৬ ৯:০১

Khan Brothers Group

ডাকসু নির্বাচনের তফসিল সাত দিনের মধ্যে

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৮:২৮ পিএম, ৫ ফেব্রুয়ারি ২০১৯ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাবি প্রতিনিধি: ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের তফসিল এক সপ্তাহের মধ্যে ঘোষণা করা হবে। এ লক্ষ্যে প্রত্যেক হলে দুইজন করে রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

মঙ্গলবার বেলা ১১টায় নির্বাচন নি‌য়ে চূড়ান্ত প্রস্তুতিমূলক সভা শে‌ষে এ তথ্য জানান সহউপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ।

ভিসি অধ্যাপক আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মো. কামাল উদ্দীন, ডাকসু নির্বাচন পরিচালনায় নিযুক্ত পাঁচ রিটার্নিং কর্মকর্তা,আবাসিক হলগুলোর প্রাধ্যক্ষ ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডির সদস্যরা। এসময় নির্বাচনের সার্বিক প্রস্তুতিতে সন্তোষ প্রকাশ করে নির্বাচন সুষ্ঠু করতে সংশ্লিষ্ট সবার সহযোগিতা চান উপাচার্য।

সভা শেষে বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, সভাটি ছিলো প্রস্তুতিমূলক। ডাকসু নির্বাচনে কার দায়িত্ব কিরূপ হবে তা আলোচনা করতেই এই সভাটি ডাকা হয়েছিল।

তিনি আরো বলেন, নির্ধারিত ১১ মার্চ ডাকসু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্য রেখেই আমরা কাজ করছি। আজ থেকে সাত দিনের মধ্যেই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

এর আগে, গত ২৯ জানুয়ারি ডাকসুর গঠনতন্ত্র ও আচরণবিধির বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট। ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক বা স্নাতকোত্তরে অধ্যয়নরত,বিশ্ববিদ্যালয় থেকে নিয়মিত স্নাতকোত্তর শেষে একাধিক স্নাতকোত্তর বা সান্ধ্যকালীন স্নাতকোত্তর কোর্সে অথবা এমফিলে অধ্যয়নরত ৩০ বছরের মধ্যে থাকা যেকোনো শিক্ষার্থী এ নির্বাচনে প্রার্থী হতে পারবেন। তবে যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতক করেননি,তারা সেই সুযোগ পাবেন না। নির্বাচনের ভোটকেন্দ্র গঠনতন্ত্র অনুযায়ী আবাসিক হলে করার সিদ্ধান্তও নেয় সিন্ডিকেট।

প্রসঙ্গত, সম্ভাব্য তারিখ অনুযায়ী আগামী ১১ মার্চ সকাল ৮টা থেকে দুপুর দুইটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

এ/কে