ঢাকা: ২০১৮-১১-১৬ ১৫:৫৩

Khan Brothers Group

ডিজিটাল নিরাপত্তা আইন সাংবাদিকতার জন্য হুমকি: ডিইউজে সভাপতি

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:৪৮ এএম, ২৬ সেপ্টেম্বর ২০১৮ বুধবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: ডিজিটাল নিরাপত্তা আইন সরকার খুব তড়িঘড়ি করে পাশ করেছে। মূলত এই আইন সাংবাদিকদের জন্য, তাই সাংবাদিকদের সাথে আরও বেশি আলোচনা করে নতুন ডিজিটাল আইন করলে ভালো হতো। ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি আবু জাফর সূর্য একটি গণমাধ্যমের সাথে আলাপকালে এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন ডিজিটাল নিরাপত্তা আইনে দুটো ধারা স্বাধীন সাংবাদিকতার অন্তরায়। আশা করছি সাংবাদিক বান্ধব প্রধানমন্ত্রী এই বিষয়টিকে অনুধাবন করে সংশোধন করবেন। এই আইনের ধারাগুলো স্বাধীন সাংবাদিকতার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করবে।

ডিইউজের সভাপতি আরও বলেন, আমি আশা করছি সাংবাদিক বান্ধব সরকার ডিজিটাল নিরাপত্তা আইনের ধারাগুলো সংশোধন করবেন। আর যদি সরকার এই আইন সংশোধন না করেন তাহলে সাংবাদিক সমাজের পক্ষ থেকে সকলের মতামতের ভিত্তিতে নতুন ডিজিটাল আইনের সংশোধনের জন্য প্রয়োজনীয় আন্দোলন ও কর্মসূচী গ্রহণ করা হবে।

সূর্য বলেন, নতুন ডিজিটাল আইনের যে বিধি রয়েছে তা থেকে সাংবাদিকদের ছাড় দিতে হবে। পেশাদার সাংবাদিকরা নতুন ডিজিটাল নিরাপত্তা আইনের আওতায় পড়বেন না বা কোনো বাধা সৃষ্টি হবে না। এই বিষয়টা আমাদের সকল সাংবাদিকদের দাবি ছিলো। আশা করছি সংশোধিত বিধি নিষেধে এটা সংযুক্ত হবে। ডিজিটাল প্রযুক্তিতে যারা আইনের অপপ্রয়োগ করে, যারা ডিজিটাল প্রযুক্তির অপপ্রয়োগ করে তাদের শাস্তি দিতে হবে। তবে আমি বলবো এই নতুন ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে স্বাধীন সাংবাদিকদের জন্য হুমকি স্বরুপ।

এ/কে