ঢাকা: ২০১৯-০২-১৬ ৯:২৪

Khan Brothers Group

থুতু ফেলায় ১০০ রেলযাত্রীর জরিমানা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:৩৫ পিএম, ১৯ নভেম্বর ২০১৮ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট


ডেস্ক রিপোর্ট : যেখানে সেখানে থুতু ফেলার অভ্যাস রয়েছে অনেকেরই। বিশেষ করে ট্রেন কিংবা বাস স্ট্যান্ডগুলোতে। তবে ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রেল যাত্রীদের রবিবার যত্রতত্র থুতু ফেলার কারণে ১০০ জনের জরিমানা দিতে হয়েছে। স্বচ্ছ ভারত` কর্মসূচির অংশ হিসাবে রেলের স্বাস্থ্য ও বাণিজ্যিক বিভাগ এবং আরপিএফ যৌথভাবে অভিযান চালায় হাওড়ার নিউ কমপ্লেক্স ভবনে। ওইদিন দক্ষিণ-পূর্বাঞ্চলীয় রেল ১৩ হাজার রুপি জরিমানা আদায় করেছে।

এছাড়া কয়েকজন অবশ্য বিনা টিকিটের যাত্রীও রয়েছেন। বিভিন্ন অনিয়মের জন্য সামগ্রিকভাবে দক্ষিণ-পূর্ব রেল জরিমানা বাবদ আদায় করেছে ১৪ হাজার ৬০০ রুপি। খবর এবেলার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) আগেই জানিয়েছিল, ভারত থেকে টিউবারকিউলোসিস নির্মূল করতে যত্রতত্র থুতু ফেলা বন্ধ করতে হবে। কিন্তু ভারতে যেখানে সেখানে পান, গুটখার পিক এবং থুতু ফেলাটাই একটি স্বাভাবিক বিষয়।

পান, গুটখার পিক, থুতু ফেলা বন্ধের জন্য সরকারি প্রচার কম হয়নি। একাধিক রেলস্টেশন পিক-থুতুতে অপরিষ্কার হয়ে থাকে। তাই রেল শুরু করে ‘স্বচ্ছ রেল অভিযান’।

দক্ষিণ-পূর্ব রেলের প্রধান জনসংযোগ কর্মকর্তা সঞ্জয় ঘোষ বলেছেন, রোগ ছড়ানো তো বটেই, পানের পিক এবং গুটখার পিকে চতুর্দিক সাংঘাতিক নোংরা হচ্ছে। বেশিরভাগ স্টেশনেই এখন যাত্রী স্বাচ্ছন্দ্য বজায় রাখতে ঝাঁ চকচকে করার চেষ্টা হচ্ছে। কিন্তু দুদিন পরিষ্কার থাকলেই কেউ না কেউ পান বা গুটখার পিক ফেলে নোংরা করছেন।

রেল কর্মকর্তারা তাই নতুন করে বিষয়টির ওপর জোর দিয়ে অভিযান শুরু করলেন। তাই রেলে সূত্রগুলো বলছে, এখন থেকে যখন-তখন ভিড়ের সময় বিভিন্ন স্টেশনে ওই অভিযান চালানো হবে। তবে প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ নেয়ার হুমকি দিয়েছেন রেলের কর্মকর্তারা।

-জেডসি