ঢাকা: ২০১৯-০২-২১ ০:১৭

Khan Brothers Group

দক্ষিণ চীন সাগরে মার্কিন ফের রণতরীর টহল

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:৫৮ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৯ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরের একটি দ্বীপে ফের দুটি যুদ্ধজাহাজ পাঠালো যুক্তরাষ্ট্র। সোমবার চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজের পাঠানোর পর নতুন করে উত্তেজনা ছড়িয়ে পড়েছে দুই দেশের মাঝে।

 

ক্ষেপণাস্ত্র বিধ্বংসী জাহাজ দুটির একটি হলো ইউএসএস স্পুরান্স অপরটি ইউএসএস প্রেবল। দুটি যুদ্ধ জাহাজই ক্ষেপনাস্ত্র ধ্বংস করে দিতে সক্ষম। বিরোধপূর্ণ স্পার্টলি দ্বীপপুঞ্জের মিসচিফ প্রবালপ্রাচীরের ১২ নটিক্যাল মাইল দূরে দিয়ে জাহাজ দুটি টহল দিয়েছে বলে দাবি করেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

মার্কিন নৌ-বাহিনীর সপ্তম নৌ-বহরের মুখপাত্র কমান্ডার ক্লে দোস সিএনএনকে বলেন, ‘জলপথে নৌ চলাচল বিষয়ক আন্তর্জাতিক আইনের অধীনে সমুদ্রে দখলদারিত্ব প্রতিরোধ করতেই এ অভিযান পরিচালনা করা হয়েছে। আমাদের টহল অভিযানটি পরিচালিত হয়েছে আন্তর্জাতিক আইনমাফিক।’

 

চীন দক্ষিণ চীন সাগরের কৌশলগত জলপথে জাহাজের অবাধ চলাচল নিয়ন্ত্রণ করতে চাইছে বলে মনে করছে ওয়াশিংটন। মার্কিন নৌ-বাহিনী জলপথে ‘অবাধ নৌ চলাচল’র কথা বলে যুদ্ধজাহাজ পাঠিয়ে এ সামরিক মহরা দিচ্ছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

 

সোমবারের এই অভিযানের মাধ্যমে চলতি বছরে দক্ষিণ চীন সাগরে দ্বিতীয়বারের মতো যুদ্ধজাহাজ পাঠাল মার্কিন নৌ-বাহিনী। গত জানুয়ারিতে ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ইউএসএস ম্যাক ক্যাম্পবেল নামের একটি জাহাজ ওই এলাকায় টহল দিয়েছিলো।

 

এম/আর