ঢাকা: ২০১৮-১০-২৪ ৯:১৭

Khan Brothers Group

দূষণ নিয়ন্ত্রণে তলানিতে বাংলাদেশ, পিছিয়ে শুধু বুরুন্ডি

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৫:১৫ পিএম, ২৫ জানুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০১:৫৪ পিএম, ২৯ জানুয়ারি ২০১৮ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি


ডেস্ক রিপোর্ট: পরিবেশ দূষণ নিয়ন্ত্রণে অগ্রগতির সূচকে বিশ্বে বাংলাদেশের পর আর একটি মাত্র দেশ পিছিয়ে। আর সেটি হলো বুরুন্ডি।

সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের সম্মেলনে প্রকাশিত ইনভায়রনমেন্ট পারফরম্যান্স ইনডেক্সে এ তথ্য উঠে এসেছে।

সূচকে ১৮০টি দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। যেখানে ১৭৯তম স্থানে নম্বরে রয়েছে বাংলাদেশ। আর বুরুন্ডির অবস্থান ১৮০ তে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরেমের সাথে যৌথভাবে যুক্তরাষ্ট্রের ইয়েল ইউনিভার্সিটি ও কলম্বিয়া ইউনিভার্সিটি এই ইনডেক্স তৈরি করেছে। পরিবেশের মান নিয়ে দুই বছর অন্তর এই রিপোর্ট প্রকাশ করা হয়।

বায়ুর মান, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন, পানিসম্পদ, ভারী ধাতুর উপস্থিতি, কৃষি, বনায়ন, মত্স্যসম্পদ, জীববৈচিত্র্য, আবহাওয়া ও জ্বালানির মতো ২৪টি সূচককে বিবেচনায় নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়।

পরিবেশে মানের সূচকে বাংলাদেশের স্কোর ২৯ দশমিক ৫৬। তালিকায় ৮৭ দশমিক ৪২ স্কোর নিয়ে সবার ওপরে স্থান পেয়েছে সুইজারল্যান্ড।

সার্বিক পরিবেশের মানের দিক থেকে এরপর রয়েছে ফ্রান্স, ডেনমার্ক, মালটা ও সুইডেন। শুধু তাই নয় তালিকায় প্রথম ১৫টি দেশের সবগুলোই ইউরোপের। আর যুক্তরাষ্ট্র রয়েছে ২৭তম অবস্থানে।

বাতাসের মানের দিক থেকে শোচনীয় অবস্থায় রয়েছে ভারত। দেশটির স্কোর ৫ দশমিক ৭৫। তীব্র বায়ুদূষণের সমস্যা রয়েছে এমন দেশগুলোর মধ্যে চীনের ১৪ দশমিক ৩৯ ও পকিস্তানের ১৫ দশমিক ৫৯ স্কোর।

-জেডসি