ঢাকা: ২০১৯-০৩-২২ ২১:০৬

Khan Brothers Group

ধীরে ধীরে কার্যক্রম শুরু হচ্ছে সোহরাওয়ার্দী হাসপাতালের

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৭:৩৪ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ শুক্রবার | আপডেট: ০২:৫৯ এএম, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ শনিবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর শেরেবাংলা নগরের সোহরাওয়ার্দী হাসপাতালে অগ্নিকাণ্ডের পর ধীরে ধীরে শুরু হচ্ছে হাসপাতালের কার্যক্রম। চিকিৎসা সেবা পুরোপুরি চালুর সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাওয়ার কথা জানিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হওয়ায় শিশু, গাইনি ও মহিলা সার্জারি ওয়ার্ড সংস্কারের আগে চালু করা সম্ভব নয় বলে জানানো হয়।  

অন্যদিকে, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছিল বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।  আজ শুক্রবার নিজ বাসায় এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান।  তিনি বলেন, বৃহস্পতিবার বিকাল ৫টা ৫০ মিনিটের দিকে শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়, যা স্টোররুমে ছড়িয়ে পড়ে।  

তিনি আরো বলেন, সোহরাওয়ার্দী হাসপাতালে চিকিৎসা কার্যক্রম শুরু হয়েছে।  দুটি ওয়ার্ড বাদে সব ওয়ার্ডে স্বাভাবিক চিকিৎসা কার্যক্রম চলছে।  

মন্ত্রী আরও বলেন, আমাদের বেশ কিছু হাসপাতাল আছে পুরনো, এগুলোর অগ্নিনির্বাপক ব্যবস্থা আধুনিকায়ন করা প্রয়োজন।  আমরা সব হাসপাতালের অগ্নিনির্বাপক ব্যবস্থা পর্যালোচনা করে দেখব।

এদিকে, দুর্ঘটনার কারণে বিভিন্ন হাসপাতালে সরিয়ে নেয়া রোগীদের কয়েকজনকে সকালে হাসপাতালে নিয়ে আসা হয়।  জরুরি বিভাগ ও অন্যান্য ওয়ার্ড চালু হলেও সেবা প্রত্যাশীদের ভিড় অন্যান্য দিনের তুলনায় কম।

হাসপাতাল কর্তৃপক্ষের মুখপাত্র বলেন, আল্লাহতালার অসীম কৃপায় এবং আমাদের সকলের সহযোগিতায় কোনোরকম ক্যাজুয়ালটি ছাড়াই আমরা সব রোগীকে ইভাকুয়েট করতে পেরেছি।  গতকাল রাত থেকেই আমাদের ইমার্জেন্সি সেবা চালু করেছি।  যে রোগীরা অন্যান্য হাসপাতালে যেতে পারেন নাই, আত্মীয়-স্বজন নাই তাদের জন্য সীমিতভাবে দুটো ওয়ার্ডের ব্যবস্থাও করেছি।  

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে হাসপাতালটির নতুন ভবনের তৃতীয়তলা থেকে ধোঁয়া উড়তে দেখা যায়, ৬টায় লাগা এ আগুন রাত ৯টা ১৫ মিনিটে নিয়ন্ত্রণে আসে।  অগ্নিকাণ্ডের সূত্রপাত স্টোর রুম থেকে হয়েছে বলে ফায়ার সার্ভিস ডিপার্টমেন্টের ধারণা।  তদন্ত রিপোর্ট পাবার পরই অগ্নিকাণ্ডের মূল সূত্রপাত জানা যাবে।  

ও/র