ঢাকা: ২০১৮-০৫-২৬ ৭:৫৬

Khan Brothers Group

ট্রাক চালকদের ধর্মঘটে অচল গোটা ব্রাজিল

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:২২ এএম, ২৬ মে ২০১৮ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: ব্রাজিলে ডিজেলের দাম অপ্রত্যাশিতভাবে বেড়ে যাওয়ায় প্রতিবাদে রাস্তা আটকে বেশ কয়েকদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে ট্রাক ড্রাইভাররা। তাদের এই ধর্মঘটের কারণে প্রধান সড়কগুলোতে অচল হয়ে পড়েছে। ভোগান্তিতে পড়ছে দেশটির ২৬টি রাজ্যের সাধারণ জনগণ।  

ট্রাম্প চালকদের ধর্মঘটের কারণে গোটা দেশ অনেকটা নিশ্চল হয়ে পড়েছে। পেট্রোল স্টেশন, বিমানবন্দর এমনকি সুপারমার্কেটের তেল বিক্রেতা প্রতিষ্ঠানগুলোর কাছেও তেলের কোন সরবরাহ নেই।

এ অবস্থায় তাদের ভোগান্তি সৃষ্টিকারী এই আন্দোলন কর্মসূচী বন্ধে শুক্রবার রাস্তায় সেনাবাহিনী নামানোর হুমকি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মিশেল তেমার। তিনি জানান, মহাসড়কের যান চলাচল পুনরায় চালু করতে তিনি ফেডারেল নিরাপত্তা বাহিনীকে নির্দেশ দিবেন এবং বাকি স্টেটের গভর্ণরদেরও একই নির্দেশ দিবেন। ক্ষুব্ধ হয়ে তেমার আরো জানান, জাতিকে পঙ্গু দেয়ার অধিকার কারো নেই।

প্রেসিডেন্টের এই হুমকিকে দুঃখজনক বলে উল্লেখ করেছে আন্দোলনকারীদের সংগঠন অ্যাবক্যাম ড্রাইভারস এসোসিয়েশন। সংগঠনটি বলছে, প্রেসিডেন্টের এই সিদ্ধান্ত  সদস্যদের নিরাপত্তা শংকায় ফেলবে। এরপরই সংগঠনের পক্ষ থেকে জানানো হয়,  আন্দোলনরত ছয় লাখ চালক রাস্তায় আর বিক্ষোভ করবে না।  তবে, তারা অন্যস্থানে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচী পালন করবে।    

গত বৃহস্পতিবার তেলের উপর কর ১০ শতাং কমিয়ে কমিয়ে আনার প্রস্তাব দিয়ে ১৫ দিনের মধ্যে ধর্মধট প্রত্যাহারের কথা জানায় সরকার। কিন্তু অ্যাবক্যাম এই প্রস্তাব নকচ করে দিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দেয় এবং যতো দিন তেলের উপর কর কমানোর আইনে সই না হবে ততোদিন আন্দোলন চালিয়ে যাওয়ার হুমকি দেয়। আন্দোলনকারী সংগঠনের দাবি, ২০১৬ সালের পর থেকে ব্রাজিলে ডিজেলের দাম বেড়ে দ্বিগুণ হয়েছে, যা কোনভাবেই গ্রহণযোগ্য নয়।

এম/আর