ঢাকা: ২০১৯-০২-২১ ২১:৩৬

Khan Brothers Group

নির্বাচনের ফল চ্যালেঞ্জ করবেন কঙ্গোর পরাজিত প্রার্থী

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:২০ এএম, ১২ জানুয়ারি ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: আফ্রিকার দেশ কঙ্গোর প্রেসিডেন্ট নির্বাচন ফল প্রত্যাখ্যান করে তা আদালতে চ্যালেঞ্জ করার ঘোষণা দিয়েছেন হেরে যাওয়া প্রার্থী মার্টিন ফেয়ুলু। গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হয় ডিআর কঙ্গোর নির্বাচন। বৃহস্পতিবার এই নির্বাচনের ফল ঘোষণা করা হয়। ঘোষিত ফলাফলে বিরোধী প্রার্থী ফেলিক্স চিসেকেডি প্রায় ৭০ লাখ ভোট পেয়ে জয়ী হন। তবে ফেয়ুলুর অভিযোগ, ক্ষমতাসীন দলের প্রার্থী এমানুয়েল শাদারি’র সঙ্গে ক্ষমতা ভাগাভাগির চুক্তির মাধ্যমে জয়ী হয়েছেন চিসেকেডি।

এদিকে, শুক্রবার পরাজিত প্রার্থীর প্রচারণা কর্মীরা দাবি করেন, ফেয়ুলু ৬২ শতাংশ ভোট পেয়েছেন। নির্বাচিত প্রেসিডেন্ট ফেলিক্স চিসেকেডি পেয়েছেন মাত্র ১৮ দশমিক ৯ শতাংশ ভোট। আর ক্ষমতাসীন দলের এমানুয়েল শাদারি’র পক্ষে ভোট পড়ে ১৮ দশমিক ৫ শতাংশ।

এই ফলাফলকে চ্যালেঞ্জ করতে প্রয়োজনীয় তথ্য প্রমাণ নিয়ে আদালতের দ্বারস্থ হবেন বলে জানান মার্টিন ফেয়ুলু।

অপরদিকে, ফল ঘোষণার পর চিসেকেডির বিজয় উদযাপন করতে রাস্তায় নেমে আসে তার হাজার হাজার সমর্থক। আর ফেলিয়ুর সমর্থকরা ঘোষিত ফলের প্রতিবাদে বিক্ষোভ শুরু করে। কিকউয়িত শহরে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতার খবর পাওয়া গেছে। ওই শহরে দুজন পুলিশ সদস্য ও দুই বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

ফেয়ুলু আশঙ্কা প্রকাশ করে জানান, নির্বাচন কমিশন প্রতিটি ভোটকেন্দ্র ধরে ধরে সত্যিকার পরিসংখ্যান প্রকাশ না করে তাহলে সহিসংতা তৈরি হতে পারে। বিক্ষোভ করা কঙ্গোর বাসিন্দাদের সাংবিধানিক অধিকার।

এম/আর