ঢাকা: ২০১৯-০৩-২০ ৭:৩১

Khan Brothers Group

নো-ডিল ব্রেক্সিট কেমিক্যাল আমদানিতে হুমকি

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০১:০৪ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: নো-ডিল ব্রেক্সিটে ব্রিটেনে শতকোটি পাউন্ডের কেমিক্যাল আমদানি হুমকিতে পড়বে বলে সতর্ক করেছেন দেশটির কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশনের প্রধান স্টিফেন ইলিয়ট। তিনি বলেন, কোনো ধরনের চুক্তি ছাড়াই ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেন বেরিয়ে গেলে আইন অপরিবর্তিত থাকবে, এতে করে অন্য দেশগুলো থেকে বড় অঙ্কের কেমিক্যাল আমদানি জটিলতায় পড়বে।

ম্যানুফ্যাকচারিং খাতে ব্যবহৃত প্রায় ৩৩ বিলিয়ন পাউন্ডের কেমিক্যাল ইইউ’র বিভিন্ন দেশ থেকে আমদানি করে ব্রিটেন। এছাড়া ইইউ ছাড়া অন্য দেশগুলো থেকে আমদানি করে প্রায় ২৭ বিলিয়ন পাউন্ডের কেমিক্যাল।

ব্রেক্সিট যদি কোনো রকম চুক্তি ছাড়াই সম্পন্ন হয়, তখন দেশটির আমদানি পণ্যের ওপর ৮০ থেকে ৯০ শতাংশ কর কমাতে হবে ব্রিটেনকে। ব্রিটিশ সরকার মনস্থির করেছে, যদি আগামী সপ্তাহে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে’র ব্রেক্সিট চুক্তির খসড়া দেশটির আইনপ্রণেতারা প্রত্যাখ্যান করেন, সেক্ষেত্রে করহ্রাস-সংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করবে ব্রিটেন সরকার।

প্রসঙ্গত, বর্তমানে ইউরোপের বাজারে ব্রিটেন শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা পেয়ে থাকে এবং অন্যান্য দেশের সঙ্গে বাণিজ্যের ক্ষেত্রেও ইইউ বাণিজ্যচুক্তির আওতায় বিশেষ সুবিধা পায় দেশটি। তবে ২৯ মার্চ কোনো চুক্তি না হলে স্বয়ংক্রিয়ভাবে দেশটির রফতানি পণ্যে শুল্কারোপ ঘটবে। তাই সেক্ষেত্রে দেশটিকে তখন ইইউ থেকে পণ্য আমদানির ক্ষেত্রে শুল্কারোপের বিষয়ে একটি সুনির্দিষ্ট সিদ্ধান্ত নিতে হবে।

এম/আর