ঢাকা: ২০১৯-০১-২৪ ১৮:২৫

Khan Brothers Group

নৌকা ৩৬, ধানের শীষ ৫, লাঙ্গলে ৯০ আসনে প্রার্থী নেই

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৫২ এএম, ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার | আপডেট: ০২:৪৪ পিএম, ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক: আসছে একাদশ সংসদ নির্বাচনের ৩০০ আসনের মধ্যে আওয়ামীলীগ ৩৬টি, বিএনপি ৫টি ও জাতীয় পার্টি ৯০টি আসনে কোনো প্রার্থী মনোনয়নপত্র জমা দেয়নি, নির্বাচন কমিশন সূত্র বিষয়টি নিশ্চিত করেছে।

নির্বাচন কমিশন হেলাল উদ্দিন আহমদ বিষয়টি নিশ্চিত করে বলেন, আওয়ামীলীগ ২৬৪টি আসনে ২৮১ জন, আর বিএনপি ২৯৫টি আসনের বিপরীতে ৬৯৬ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছে।

প্রসঙ্গত, আগামী একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশের ৩০০ আসনের মধ্যে ২৬৪টি আসনে নৌকা প্রতীকে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামীলীগ মনোনয়ন জমা দিয়েছে। বিপরীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ২৯৫টি আসনে ধানের শীষ প্রতীকে এবং জাতীয় পার্টি ২১০ টি আসনে লাঙ্গল প্রতীকে মনোনয়নপত্র জমা দিয়েছে। এর মধ্যে আওয়ামীলীগ ২৬৪টি আসনে ২৮১ জন, বিএনপি ২৯৫টি আসনে ৬৯৬ জন এবং জাতীয় পার্টি ২১০টি আসনে ২৩৩ জন প্রার্থীকে প্রাথমিকভাবে মনোনয়ন দিয়েছে। 

এদিকে, বৃহস্পতিবার ইসির সর্বশেষ তথ্য অনুযায়ী সারাদেশে মোট ৩ হাজার ৬৫ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছে বলে জানা গেছে। এর মধ্যে আওয়ামীলীগ ২৮১, বিএনপি ৬৯৬ এবং জাতীয় পার্টি ২৩৩ জন এবং অন্যান্য রাজনৈতিক দল ১ হাজার ৩৫৭ জন এবং স্বতন্ত্র থেকে ৪৯৮ জন প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। তবে, বুধবার বলা হয়েছিল মোট প্রার্থীর সংখ্যা ৩ হাজার ৫৬ জন। প্রার্থীর সংখ্যা বেড়ে যাওয়ার প্রসঙ্গে ইসি সচিব বলেন, প্রথমদিন তাড়াহুড়া করতে গিয়ে তথ্যে কিছুটা এদিক সেদিক হয়েছে।

আওয়ামী লীগ যেসব আসনে মনোনয়নপত্র জমা দেয়নি:
ঠাকুরগাওঁ-৩; নীলফামারী-৩ ও ৪; লালমনিরহাট-৩; রংপুর-১ ও ৩; কুড়িগ্রাম-২; গাইবান্ধা-১; বগুড়া-২, ৩, ৪, ৬ ও ৭; রাজশাহী-২; কুষ্টিয়া-২; বরিশাল-৩ ও ৬; পিরোজপুর-২ ও ৩; ময়মনসিংহ-৪ ও ৮; কিশোরগঞ্জ-৩; মুন্সিগঞ্জ-১; ঢাকা-৪, ৬ ও ৮; নারায়ণগঞ্জ-৫; সুনামগঞ্জ-৪; সিলেট-২; মৌলভীবাজার-২; বাহ্মবাড়িয়া-২; ফেণী-১ ও ৩; লক্ষ্মীপুর-২ এবং চট্টগ্রাম-২ ও ৫।

বিএনপি যেসব আসনে মনোনয়নপত্র দেয়নি:
টাঙ্গাইল-৮, মৌলভীবাজার-২, কুমিল্লা-৭, লক্ষ্মীপুর-৪ ও চট্টগ্রাম-১৪।

জাতীয় পার্টি যেসব আসনে মনোনয়নপত্র জমা দেয়নি:
ঠাকুরগাঁও-১ ও ২; দিনাজপুর-৩; নীলফামারী-২; লালমনিরহাট-২; রংপুর-৬; গাইবান্ধা-২; চাঁপাইনবাবগঞ্জ-১,২ ও ৩; নঁওগা-৬; রাজশাহী-১ ও ৪; সিরাজগঞ্জ-১, ২, ৫ ও ৬; পাবনা-২, ৩ ও ৪; কুষ্টিয়া-২ ও ৩; চুয়াডাঙ্গা-২; ঝিনাইদহ-১, ২ ও ৪, যশোর-১; মাগুরা-২; খুলনা-৩; সাতক্ষীরা-৩; বরগুনা-১; পটুয়াখালী-২; ভোলা-২; বরিশাল-১ ও ৪, পিরোজপুর-২; টাঙ্গাইল-১, ২, ৩ ও ৬; শেরপুর-২, ময়মনসিংহ ১, ৩ ও ১১; নেত্রকোণা-১, ৪ ও ৫; কিশোরগঞ্জ-৪ ও ৫; মানিকগঞ্জ-১; ঢাকা-১, ২, ৯ ও ১৯; নারায়ণগঞ্জ-২; ফরিদপুর-২, ৩ ও ৪; গোপালগঞ্জ-১; মাদারীপুর ২ ও ৩; শরিয়তপুর-১ ও ২; সুনামগঞ্জ-১ ও ৩; মৌলভীবাজার ১, ৩ ও ৪; হবিগঞ্জ-৪; বাহ্মণবাড়িয়া-১; কুমিল্লা-৬, ৯ ও ১০; চাঁদপুর-৩; ফেনি-১ ও ২; নোয়াখালী-৩; লক্ষ্মীপুর-৩ ও ৪; চট্টগ্রাম-১, ৩, ৬, ৭, ৮, ৯, ১১, ১৩, ১৫ ও পার্বত্য বান্দরবান।

উল্লেখ্য, গত ৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়, পরে ১২ নভেম্বর পুন:তফসিল ঘোষণা করা হয়। পুন:তফসিল অনুযায়ী গত ২৮ নভেম্বর ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়নপত্র বাছাই শুরু হবে ২ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহার ৯ ডিসেম্বর; প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর। আর ভোট হবে ৩০ ডিসেম্বর।

ও/র