ঢাকা: ২০১৯-০২-২১ ২২:৫৬

Khan Brothers Group

পশ্চিমবঙ্গে নবজাতককে বাঁচিয়ে মারা গেলেন ডাক্তার

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৬:০৭ পিএম, ১৭ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত


ডেস্ক রিপোর্ট : নবজাতককে বাঁচিয়ে মারা গেলেন ভারতের পশ্চিমবঙ্গে পতন্দা প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারে কর্মরত এক ডাক্তার।  মঙ্গলবারের এই ঘটনায় পশ্চিমবঙ্গে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

জানা যায়, কেয়ার সেন্টারে সোনালি মাজি নামে ওই নারীর প্রসবকাজের তত্তাবধানে ছিলেন ডাক্তার বিভাস খুটিয়া। কিন্তু ডাক্তার খেয়াল করলেন, জন্মের পর থেকেই নবজাতক নিথর হয়ে আছে। এতে উদ্বিগ্ন হয়ে ওঠেন ডাক্তার বিভাস। তিনি ‘ওয়ার্মারের’ মাধ্যমে কৃত্রিম উপায়ে নবজাতকের মধ্যে প্রাণচাঞ্চল্য সৃষ্টির চেষ্টা করেন। কিছুক্ষণ পরই শিশুটির মধ্যে প্রাণ চাঞ্চল্য দেখা দেয়। কিন্তু এর কয়েক সেকেন্ডের মধ্যেই ডাক্তার বিভাস খুটিয়া মেঝেতে টলে পড়েন।

সদ্য প্রাণ পাওয়া নবজাতক রেখে ডাক্তারকে নিয়ে তৎপর হয়ে ওঠেন নার্সরা। তাৎক্ষণিকভাবে তাকে পাশ্ববর্তী হাসপাতালে নেয়া হয়। কিন্তু সেখানকার দায়িত্বরত ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেন। হার্ট অ্যাটাকে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়েছে বলে জানান ডাক্তাররা। তার এই অকস্মাৎ মৃত্যুতে পশ্চিমবঙ্গে চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

দেড় দশকেরও বেশি সময় ধরে তিনি পতন্দা প্রাইমারি হেলথ কেয়ার সেন্টারে চিকিৎসা সেবা দিয়েছেন। প্রত্যন্ত অঞ্চলে অবস্থিত ওই সেন্টারে সন্তান-সম্ভবা নারীদের উত্তম চিকিৎসা সেবা দিতে তিনি নিজেই প্রসুতি বিভাগ সাজিয়েছেন।

স্থানীয় এক ব্যক্তি জানান, তিনি নিজেকে ওই হেলথ সেন্টারের সঙ্গে বন্ধণে আবদ্ধ করেছিলেন। যেকোনো প্রয়োজনে ২৪ ঘন্টা প্রস্তুত থাকতেন তিনি।

-জেডসি