ঢাকা: ২০১৯-০৩-২০ ৬:৫০

Khan Brothers Group

পাকিস্তানকে সন্ত্রাসবাদ সমর্থনে অভিযুক্ত করল যুক্তরাষ্ট্র

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৮:০৩ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার | আপডেট: ০৮:১৩ পিএম, ১০ মার্চ ২০১৯ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট : মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জেনারেল জোসেফ লিওনার্দো ভোটেল আবারো সন্ত্রাসবাদকে সমর্থন ও আশ্রয় দেয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করেছেন। একই সঙ্গে তিনি পাকিস্তানের মাটিতে সন্ত্রাসীদের গোপন ঘাঁটিগুলো ধ্বংস করে দেয়ারও আহ্বান জানিয়েছেন।

মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান এমন সময় ইসলামাবাদের বিরুদ্ধে এ সংক্রান্ত অভিযোগ তুললেন যখন পাকিস্তানের সাবেক এক মন্ত্রী এহসান ইকবাল বলেছেন, আমেরিকা আফগানিস্তানে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠায় ব্যর্থ হওয়ার পর বারবার ইসলামাবাদের বিরুদ্ধে সন্ত্রাসবাদের প্রতি সমর্থনের অভিযোগ তুলেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর বহুবার আফগানিস্তানে নিরাপত্তাহীনতা সৃষ্টি ও হস্তক্ষেপের জন্য পাকিস্তানকে অভিযোগ করেছেন। যদিও পাকিস্তান সরকার বরাবরই এসব অভিযোগ দৃঢ়ভাবে অস্বীকার করে আসছে।

পর্যবেক্ষকরা বলছেন, সাম্প্রতিক বছরগুলোতে হোয়াইট হাউজ ইসলামাবাদের ব্যাপারে যে নীতি গ্রহণ করেছে তারই অংশ হিসেবে মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান জোসেফ লিওনার্দো ভোটেল পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে সমর্থন দেয়ার অভিযোগ তুললেন। আমেরিকা সন্ত্রাসবাদ দমনের অজুহাতে ২০০৪ সালে একতরফাভাবে পাকিস্তানের উপজাতি অধ্যুষিত এলাকায় ড্রোন হামলা চালানোর পর থেকে ইসলামাবাদ ও ওয়াশিংটনের মধ্যকার সম্পর্কে তিক্ততা চলে আসছে। এ ছাড়া, সাম্প্রতিক বছরগুলোতে সন্ত্রাসবাদের প্রতি ইসলামাবাদের সমর্থন দেয়ার অভিযোগ এবং ভারত ও আফগানিস্তানে প্রক্সিযুদ্ধ শুরু প্রভৃতি ইস্যুতে পাক-মার্কিন উত্তেজনা আরো বেড়েছে।

মার্কিন কর্মকর্তারা অভিযোগ করেছেন, উগ্রপন্থীদের মোকাবেলায় পাকিস্তান সরকারের দ্বিমুখী নীতির কারণে আফগানিস্তানে সন্ত্রাসবাদ মোকাবেলায় আমেরিকা ব্যর্থ হয়েছে। এ কারণে ট্রাম্প ক্ষমতায় এসে পাকিস্তানের জন্য দেয়া অর্থ সহায়তা বন্ধ কের দিয়েছেন। এদিকে, আফগানিস্তানের রাজনৈতিক বিশ্লেষক সাইয়্যেদ আমিন বাহরাদও বলেছেন, "আফগানিস্তানে হস্তক্ষেপ ও সন্ত্রাসীদের প্রতি পাকিস্তানের সমর্থনের বিষয়টি কারো কাছে অজানা নয় এবং বিশ্ববাসীর উচিত পাকিস্তানের এ কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া।"

পর্যবেক্ষকরা বলছেন, পাকিস্তানের বিরুদ্ধে এসব অভিযোগ অবশ্য নতুন কিছু নয় এবং অতীতেও বহুবার আমেরিকা পাকিস্তানকে সন্ত্রাসীদের প্রতি সমর্থন দেয়ার অভিযোগ তুলেছে। সম্প্রতি ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা সৃষ্টির পর পাকিস্তানের বিরুদ্ধে আমেরিকার অভিযোগ বেশ তাৎপর্যপূর্ণ। বিশেষ করে ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে পুলওয়ামায় সন্ত্রাসী হামলার পর মার্কিন সেন্ট্রাল কমান্ডের প্রধান পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদের প্রতি সমর্থন দেয়ার যে অভিযোগ তুলেছেন তাতে তিনি অনেকটা ভারতের পক্ষ নিয়েছেন এবং এর মাধ্যমে সম্প্রতি পাকিস্তানে ভারতের বিমান হামলার বৈধতা দেয়া হয়েছে। সূত্র : পার্সটুডে

-জেডসি