ঢাকা: ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ৯:৫৬

পাকিস্তানের মানবাধিকারকর্মী আসমা জাহাঙ্গীর আর নেই

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৫:১৬ পিএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট


ডেস্ক রিপোর্ট: পাকিস্তানের প্রখ্যাত আইনজীবী ও মানবাধিকার কর্মী আসমা জাহাঙ্গীর আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে রবিবার লাহোরের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৬ বছর।

পারিবারিক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন নিউজ জানিয়েছে, আসমা জাহাঙ্গীর হৃদরোগে ভুগছিলেন। লাহোরেরই একটি হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি।

১৯৫২ সালে লাহোরে আসমা জিলানী জাহাঙ্গীরের জন্ম। পাকিস্তানের মানবাধিকার কমিশনের প্রতিষ্ঠাতা সদস্য তিনি। ২০১০ সালে তিনি পাকিস্তানের সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি নির্বাচিত হন। আসমা জাহাঙ্গীরই প্রথম পাকিস্তানি নারী যিনি এ পদে অধিষ্ঠিত হয়েছিলেন। এছাড়া আন্তর্জাতিক মানবাধিকার ফেডারেশনের সহ-সভাপতিও ছিলেন তিনি। পাকিস্তানের মানবাধিকার , নারী অধিকার, সংখ্যালঘু ও শিশুদের ধর্মীয় অধিকার নিয়ে তিনি কাজ করেছেন।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তান সেনাবাহিনীর ভূমিকার  প্রশ্নেও সরব ছিলেন তিনি। মুক্তিযুদ্ধের পক্ষে অসামান্য অবদান রেখেছিলেন তার বাবা গুলাম জিলানি। ২০১৩ সালে বাবাকে দেওয়া বাংলাদেশ সরকারের স্বীকৃতি গ্রহণ করতে বাংলাদেশে এসেছিলেন এই প্রতিবাদী নারী।

আসমা জাহাঙ্গীরের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ, প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম নওয়াজসহ বিভিন্ন রাজনৈতিক ও মানবাধিকার কর্মী।

জেডসি