ঢাকা: ২০১৮-১১-১৪ ২১:০৭

Khan Brothers Group

পেছাল রবিবারের জেএসসি-জেডিসি পরীক্ষা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:১৮ এএম, ৩ নভেম্বর ২০১৮ শনিবার | আপডেট: ০১:১৭ পিএম, ৩ নভেম্বর ২০১৮ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে কওমি শিক্ষার্থীদের শোকরানা মাহফিল থাকায় রবিবারের (৪ নভেম্বর) অষ্টম শ্রেণির ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। এ পরীক্ষা অনুষ্ঠিত হবে ৯ নভেম্বর সকাল ৯টায়।

আজ শনিবার অনিবার্য কারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে। ৪ নভেম্বর ইংরেজি বিষয়ের (অনিয়মিতদের ইংরেজী প্রথম পত্র) পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গত ১ নভেম্বরে থেকে সারাদেশে একযোগে শুরু হয় অষ্টম শ্রেণির ‘জুনিয়র স্কুল সার্টিফিকেট’ (জেএসসি) ও ‘জুনিয়র দাখিল সার্টিফিকেট’ (জেডিসি) পরীক্ষা।

তারআগে ২৯ অক্টোবর শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এবারের অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা-সংক্রান্ত তথ্য-উপাত্ত তুলে ধরেন। তিনি জানান, এবার জেএসসি-জেডিসি পরীক্ষায় ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ পরীক্ষার্থী অংশে নিচ্ছে। তার মধ্যে ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ ছাত্রী এবং ১২ লাখ ২৩ হাজার ৭৩২ ছাত্র। ছাত্রদের থেকে এবার ২ লাখ ২২ হাজার ৮৬৯ জন ছাত্রী বেশি। দেশের ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ১ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত দুই হাজার ৯০৩টি কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশ নেবে।

আট বোর্ডের অধীনে এবার জেএসসিতে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদরাসা বোর্ডের অধীনে জেডিসিতে ৪ লাখ ২ হাজার ৯৯০ জন পরীক্ষা দেবে।