ঢাকা: ২০১৮-০৮-১৫ ৮:০৮

Khan Brothers Group

প্রশ্ন ফাঁস ঠেকাতে ইন্টারনেটে ধীরগতি

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১০:৩৪ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার | আপডেট: ০২:২১ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৮ সোমবার


নিজস্ব প্রতিবেদক: চলমান মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় প্রশ্নফাঁস ঠেকাতে পরীক্ষার দিনগুলোতে সকালে আড়াই ঘণ্টা ইন্টারনেটের গতি কমিয়ে রাখতে সব আইএসপি ও মোবাইল অপারেটরদের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন(বিটিআরসি)। এরই অংশ হিসেবে আজ সোমবার সকাল ৮টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত ধীরগতিতে চলছে ইন্টারনেট। এতে করে কোনো সাইটে প্রবেশ করা যায়নি বা আপলোড করা যায়নি। এতে করে ইন্টারনেট-নির্ভর প্রতিষ্ঠানগুলোকে সকালবেলায় কাজ থেকে বিরত থাকতে হয়।

বিটিআরসি নিদের্শনা অনুযায়ী এ সময়ে ইন্টারনেটের গতি ২৫ কেবিপিএস করা হবে। এর আগে রবিবার রাত ১০টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত আধা ঘণ্টা পরীক্ষামূলকভাবে দেশের সব ইন্টারনেট প্রোভাইডারের ব্যান্ডউইথ প্রতি সেকেন্ড ২৫ কিলোবিটের মধ্যে সীমিত রাখা হয়।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) ইঞ্জিনিয়ারিং অ্যান্ড অপারেশন বিভাগের সিনিয়র সহকারী পরিচালক আবদুল্লাহ আল আমিন স্বাক্ষরিত এক পত্রে সকল ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েকে (আইআইজি) এই নির্দেশনা দেয়া হয়েছে।

বিটিআরসি বলছে, পরীক্ষার সময় সরকারি নির্দেশনা অনুসারে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। নির্দিষ্ট কিছু সময়ে ইন্টারনেটের গতি ২৫ কেবিপিএস করতে মোবাইল ফোন অপারেটর ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে রবিবারই চিঠি দেয়া হয়েছে।

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী আগামী ১৩, ১৫, ১৭, ১৮, ১৯, ২০, ২২ ও ২৪ ফেব্রুয়ারি পরীক্ষার দিন সকালে আড়াই ঘণ্টা এবং ১৮ ফেব্রুয়ারি দুপুর ১২টা থেকেও আড়াই ঘণ্টা ইন্টারনেটের গতি কমিয়ে রাখতে বলা হয়েছে।

দেশে ধারাবাহিকভাবে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা ঘটছে। এতে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রশ্নপত্র ফাঁস আটকাতে সরকার বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে, তবুও প্রশ্ন ফাঁস হচ্ছেই। এসএসসি পরীক্ষার একেবারে প্রথম দিন থেকেই প্রশ্নপত্র ফাঁসের খবর পাওয়া যাচ্ছে। পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্রগুলো পাওয়া যাচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। এর মধ্যে বেশ কিছু শিক্ষার্থীকে প্রশ্ন ফাঁসের অভিযোগে আটকের ঘটনাও ঘটে।

জেডসি