ঢাকা: ২০১৯-০২-২১ ২২:০৩

Khan Brothers Group

প্রেসিডেন্ট নয়, পার্লামেন্ট নির্বাচন দিতে প্রস্তুত মাদুরো

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:৪৭ এএম, ৩১ জানুয়ারি ২০১৯ বৃহস্পতিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

ডেস্ক রিপোর্ট : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো তার দেশে আগাম পার্লামেন্ট নির্বাচন নিত নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছেন। তিনি রুশ বার্তা সংস্থা রিয়ানোভোস্তিকে দেয়া এক সাক্ষাৎকারে এ প্রস্তাব দিয়েছেন।

মাদুরো বলেন, ভেনিজুয়েলায় ২০১৮ সালে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে এবং সংবিধান অনুযায়ী ছয় বছরের মেয়াদ শেষ হওয়ার পর ২০২৪ সালে আবার এ নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে কোনো প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে না।

তবে তিনি আগাম পার্লামেন্ট নির্বাচন দিতে প্রস্তুত রয়েছেন বলে প্রেসিডেন্ট মাদুরো জানান। একইসঙ্গে দেশের স্বার্থে সরকার বিরোধী নেতাদের সঙ্গে আলোচনায় বসতে নিজের প্রস্তুতির কথাও ঘোষণা করেছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট।

ভেনিজুয়েলার বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইডো বর্তমানে সেদেশের পার্লামেন্ট স্পিকারের দায়িত্ব পালন করছেন। তিনি সম্প্রতি এক জনসভায় সংবিধান লঙ্ঘন করে নিজেকে দেশটির প্রেসিডেন্ট ঘোষণা করেন।

২০১৮ সালের মে মাসে ভেনিজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। কিন্তু সরকার বিরোধীরা প্রথম থেকেই কারচুপির অভিযোগ তুলে নতুন নির্বাচনের দাবি জানিয়ে আসছেন। তেলসমৃদ্ধ দেশটির নিয়ন্ত্রণ নিজেদের হাতে নেয়ার জন্য বিরোধীদের এ দাবির প্রতি সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু পশ্চিমা দেশ। সূত্র : পার্সটুডে

-জেডসি