ঢাকা: ২০ ফেব্রুয়ারি, ২০১৮ ৯:৪১

বই মেলায় নিজামুল হক বিপুল`র ‘কুয়াকাটা থেকে মারাকেশ’

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৫:৫৫ পিএম, ৮ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার | আপডেট: ০৫:৪৫ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮ বৃহস্পতিবার

নিজস্ব প্রতিবেদক: কবি ও প্রকাশক চন্দন চৌধুরীর প্রকাশনা প্রতিষ্ঠান বেহুলা ‘কুয়াকাটা থেকে মারাকেশ’ নামে একটি ভ্রমণ বিষয়ক বই প্রকাশ করেছে।

বইটি শুক্রবার (৯ ফেব্রুয়ারি) থেকে একুশে বই মেলায় বেহুলা বাংলার স্টলে (১৭৩-১৭৪ নম্বর) পাওয়া যাবে।

বইটি লিখেছেন বাংলাদেশ প্রতিদিন-এর সিনিয়র রিপোর্টার নিজামুল হক বিপুল। পেশাগত কাজে ঘুরে বেরিয়েছেন দেশের বিভিন্ন অঞ্চল। ঘুরেছেন দক্ষিণ আমেরিকার দেশ পেরু, মধ্যপ্রাচ্যের দেশ কাতার, আফ্রিকার মরক্কো, ইউরোপের দেশ পোল্যান্ড, জার্মানী, অস্ট্রিয়া, ফ্রান্স, ইতালি, বেলজিয়াম, চেক রিপাবলিকসহ বিভিন্ন দেশ। দু’চোখ মেলে দেখেছেন দেশ-বিদেশের ইতিহাস, ঐতিহ্য, পর্যটন স্পটসহ আরও অনেক কিছু।

এ নিয়ে কথা হয় ‘কুয়াকাটা থেকে মারাকেশ’ বইয়ের লেখক নিজামুল হক বিপুলের সাথে। তিনি বলেন, লেখক হব এমন ভাবনা কখনই মনের মধ্যে উঁকি দেয়নি। হাঠৎ করেই লেখকের খাতায় নাম লেখালাম। তাও আবার ভ্রমণ বিষয়ক। গত কয়েক বছরে দেশ-বিদেশের নানা জায়গায় ঘুরে বেড়ানোর সুযোগ হয়েছিল পেশাগত কারণে। দেখার সুযোগ হয়েছে অনেক কিছু।

বছর খানেক আগে হঠাৎ করেই কবি-সাংবাদিক ইরাজ আহমেদ ভাই ও আবিদা নাসরিন কলি আপার সঙ্গে সেই সব ভ্রমণের গল্প করতে গিয়েই ফাঁদে আটকে গেলাম। লিখতে শুরু করলাম কলি আপার পোর্টাল প্রাণের বাংলায়। বিষয়টা আমি বেশ উপভোগ করছিলাম।

এরপর লেখাগুলো এক মলাটে বন্দি করতে আমায় অনুপ্রেরণা দিয়েছেন বেহুলা বাংলার প্রকাশক ও বন্ধবুর কবি চন্দন চৌধুরী। এছাড়া সহকর্মী মানিক মুনতাসির, মাসুদ হাসান, আবদুর রশীদ রেনু, সংগ্রাম সিংহ, স্নেহভাজন অর্ক, আকতারুজ্জামান, জাকির জামশেদ, ইয়াইয়া মারুফ, সাংবাদিক ও ছড়াকার আবদুল হামিদ মাহবুবভাইসহ আরও অনেকে।

ভ্রমণ পিপাসু পাঠকদের জন্য এটি একটি চমৎকার বই। কিনলে ঠকবেন না, বরং আপনার মনের খোরাক যোগানোর মতো অনেক উপাদানই খুজে পাবেন। প্রতিটি লেখাতেই আনন্দ পাবেন।

একে/একে