ঢাকা: ২০১৮-১২-১৫ ৮:১৪

Khan Brothers Group

বকুলতলায় নবান্ন উৎসব শুরু

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১১:২৮ এএম, ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

নিজস্ব সপ্রতিবেদক: দুই দিনব্যাপী ‘জাতীয় নবান্ন উৎসব ১৪২৫’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের বকুলতলায় শুরু হচ্ছে আজ। জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ এই উৎসবের আয়োজন করছে।

বৃহস্পতিবার সকাল ৭টা ১ মিনিটে এই উৎসবের উদ্বোধন করেন সংস্কৃতি ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। ঢাক-ঢোল বাদনের ও নৃত্যের মধ্যদিয়ে উৎসবের সূচনা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উৎসব পর্ষদের চেয়ারম্যান লায়লা হাসান। বক্তব্য দেন সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস, শাহরিয়ার সালাম ও ডা. এ এম শামীম। এর পর একটি শোভাযাত্রা বের হয়। বিকাল তিনটা থেকে বকুলতলায় শুরু হবে গান, আবৃত্তি, নাটক, আলোচনা। চলবে রাত নয়টা পর্যন্ত।

নবান্ন উৎসব পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম জানান, এবারের উৎসবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বিভিন্ন পরিবেশনা থাকছে। নবান্নের নানা কর্মসূচির সঙ্গে এই আয়োজন দর্শক-শ্রোতাদের ভালো লাগবে।

তিনি জানান, উৎসবের দ্বিতীয় দিন শুক্রবার সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত নবান্নের শিশু প্রহর ঘোষণা করা হয়েছে । এই সময়ে ২২টি শিশু সংগঠন তাদের নিজ নিজ পরিবেশনায় অংশ নেবে। একই সঙ্গে শিশুরা উৎসব প্রাঙ্গণে দিনভর চিত্রাঙ্কনে অংশ নেবে। তাদের আঁকা ছবিগুলো নিয়ে উৎসবে প্রদর্শনী চলবে। শিশুদের আঁকা ছবির ভিউকার্ড প্রকাশ করা হবে।

এ/কে