ঢাকা: ২০১৯-০২-১৬ ৯:১৩

Khan Brothers Group

বাংলাদেশিরা ভিসা ছাড়াই যে ৪১ দেশে যেতে পারবেন

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৩:৫০ পিএম, ১২ জানুয়ারি ২০১৯ শনিবার

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

ডেস্ক রিপোর্ট: ওয়ার্ল্ড পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। আগের বছরের চেয়ে তিন ধাপ এগিয়ে এবার বাংলাদেশের অবস্থান ৯৭তম। যৌথভাবে এই একই অবস্থানে আছে লেবানন, লিবিয়া ও দক্ষিণ সুদান। ২০১৯ সালের হেনলি পাসপোর্ট ইনডেক্স সূচকে এ কথা বলা হয়েছে।       

এতে বলা হয়েছে, ৪১টি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার আছে বাংলাদেশীদের, গত বুধবার ওই সূচক প্রকাশ হয়েছে। এ সূচকে প্রতিবেশী দেশগুলোর মধ্যে পাকিস্তানের অবস্থান ১০২তম। সারাবিশ্বের পাসপোর্টধারীরা ভিসা ছাড়া কয়টি দেশে যাতায়াতের সুযোগ পান তারই র‌্যাংকিং হলো হেনলি পাসপোর্ট ইনডেক্স। ২০১৯ সালের সবচেয়ে প্রভাবশালী পাসপোর্ট নির্বাচিত হয়েছে জাপান।

এশিয়ার এই দেশের নাগরিকরা ১৯০টি রাষ্ট্রে ভিসা ছাড়াই যেতে পারেন। বিশ্বের আর কোনও দেশের পাসপোর্টধারীদের জন্য এমন সুবিধা নেই। ফলে জাপান একাই শীর্ষে আছে তালিকায়। গত বছর ১৮৯টি দেশে ভিসা ছাড়া যাতায়াতের সুবিধা থাকায় সিঙ্গাপুরের সঙ্গে যৌথভাবে এক নম্বরে ছিল দেশটি। এবার মিয়ানমারের কাছ থেকে ভিসামুক্ত যাতায়াতের সুবিধা যোগ হওয়ায় সিঙ্গাপুরকে হটিয়ে সবার ওপরে উঠে গেলো জাপান।    

নতুন বছরে বিশ্বের সবচেয়ে দুর্বল পাসপোর্ট ইরাক ও আফগানিস্তানের। এ দুটি দেশের নাগরিকরা মাত্র ৩০টি দেশে ভিসা ছাড়া যেতে পারেন। তাদের অবস্থান ১০৪ নম্বরে। কম সুযোগ-সুবিধা পাওয়া পাসপোর্টধারীদের মধ্যে সোমালিয়ার ৩২টি (১০৩তম), পাকিস্তানের ৩৩টি (১০২তম), ইয়েমেনের ৩৭টি (১০১তম), ইরিত্রিয়ার ৩৮টি (১০০তম), ফিলিস্তিন ও সুদানের ৩৯টি দেশে (৯৯তম) ভিসা ছাড়া যাতায়াতের সুযোগ আছে।  

বাংলাদেশিরা যেসব দেশে ভিসামুক্ত সুবিধা পান:

এশিয়ার মধ্যে রয়েছে ভুটান, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর।

আফ্রিকার মধ্যে রয়েছে- কেপ ভার্দ, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গাম্বিয়া, গিনি বিসাউ, কেনিয়া, লেসোথো, মাদাগাস্কার, মরিশিয়া, মোজাম্বিক, সিসিলি, সেন্ট হেলেনা, টোগো, উগান্ডা, বেনিন ও রুয়ান্ডা।

ক্যারিবীয় অঞ্চলের মধ্যে রয়েছে- বাহামা, বার্বাডোজ, ডোমিনিকা, গ্রেনাডা, হাইতি, জামাইকা, মন্টসিরাত সেন্ট কিটস অ্যান্ড নেভিস, সেন্ট ভিনসেন্ট, ত্রিনিদাদ ও ব্রিটিশ ভার্জিনিয়া আইল্যান্ড।

আমেরিকার মধ্যে রয়েছে- বলিভিয়া। এছাড়া ওশেনিয়া অঞ্চলের মধ্যে কুক আইল্যান্ডস, ফিজি, মাইক্রোনেশিয়া, দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় নিউই, সামাউ ও ভানুয়াতু।

ও/র