ঢাকা: ২০১৯-০৩-২৩ ১৪:১৯

Khan Brothers Group

বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে উল্টো আরসিবিসির মামলা

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ০৪:২৮ পিএম, ১২ মার্চ ২০১৯ মঙ্গলবার | আপডেট: ০৪:৩১ পিএম, ১২ মার্চ ২০১৯ মঙ্গলবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় উল্টো বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধেই মামলা করেছে ফিলিপাইনের আরসিবিসি ব্যাংক।  মঙ্গলবার ব্রিটেনের সংবাদ সংস্থা রয়টার্সের খবরে এই তথ্য জানানো হয়।  তবে এ ব্যাপারে রয়টার্সের কাছে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

৬ মার্চ দায়ের করা মামলায় প্রতিষ্ঠানটি অভিযোগ করেছে, আরসিবিসি`র সুনাম, খ্যাতি ও ভাবমূর্তি ধ্বংসের জন্য মানহানি, হয়রানি ও হুমকির আশ্রয় নিয়েছে বাংলাদেশ ব্যাংক।  ভাবমূর্তির ওপর দফায় দফায় ‘অশুভ আক্রমণ’’ চালানোর ক্ষতিপূরণ হিসেবে বাংলাদেশ ব্যাংককে ১০ কোটি পেসো (১৯ লাখ ডলার) পরিশোধ করতে হবে বলেও জানায় ফিলিপাইনের ব্যাংকটি।   

এর আগে, চুরি যাওয়া রিজার্ভ উদ্ধারের আশায় গত ২ জানুয়ারি যুক্তরাষ্ট্রের আদালতে আরসিবিসির বিরুদ্ধে মামলা করে বাংলাদেশ ব্যাংক।  যদিও এই অভিযোগকে ভিত্তিহীনবিলে উড়িয়ে দেয় আরসিবিসি।  

২০১৬ সালের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের সিস্টেম হ্যাকড করে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ অ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার অর্থ চুরি করা হয়।  হ্যাকাররা সে অর্থ ফিলিপাইনের আরসিবিসি ব্যাংকের জুপিটার স্ট্রিট শাখার ৪টি অ্যাকাউন্টে স্থানান্তর করে।

এম/আর