ঢাকা: ২০১৯-০৩-২০ ৬:৪৭

Khan Brothers Group

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিবে রুশ ও তুর্কি সেনাদের টহল

এশিয়ানমেইল২৪.কম

প্রকাশিত : ১২:০৭ পিএম, ৯ মার্চ ২০১৯ শনিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

আন্তর্জাতিক ডেস্ক: সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত ইদলিব শহরে টহল শুরু করেছে রাশিয়া ও তুরস্ক। সবশেষ এই বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরের পথে পথে শুক্রবার এই দুই দেশের সেনাদের টহল দিতে দেখা গেছে। শুক্রবার তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হুলুসুই আকর জানান, গত বছরের অক্টোবরে দুই দেশের মধ্যে সম্পাদিত এক চুক্তির আওতায় এই টহল শুরু হয়েছে।
 
সিরিয়ায় দীর্ঘ আট বছর ধরে চলমান গৃহযুদ্ধে আসাদ সরকার বেশিরভাগ এলাকা থেকে বিদ্রোহীদের হটাতে সমর্থ্য হলেও ইদলিবের নিয়ন্ত্রণ এখনো বিদ্রোহীদের হাতে।  শুদু নিয়ন্ত্রণ বললে ভুল হবে, বিদ্রোহীদের সর্বশেষ বড় ঘাঁটিই আছে এখানে। এক সময়ে আল কায়েদা সমর্থিত গ্রুপ হায়াত তাহরির আল শাম (এইচটিএস) প্রদেশটি নিয়ন্ত্রণ করছে।      

তুরস্কের আশঙ্কা, প্রায় ৩০ লাখ মানুষের বসতি ইদিলব থেকে বিদ্রোহী তাড়াতে সরকারি বাহিনী হামলা চালাতে পারে। তাতে সেখানে অস্থিতিশীলতা সৃষ্টি হলে তুরস্ক ও ইউরোপে নতুন করে শরণার্থী ঢল শুরু হবে। আর সে কারণেই সিরিয়ার সরকারি বাহিনীর হামলা থেকে ওই অঞ্চলকে রক্ষায় গত বছরের সেপ্টেম্বরে সিরিয়ার মিত্রশক্তি রাশিয়ার সঙ্গে যৌথ টহলের চুক্তি স্বাক্ষর করে তুরস্ক। সোচিতে রিসেপ তাইয়িপ এরদোয়ান ও ভ্লাদিমির পুতিনের ঐকমত্যে ইদলিবে বেসামরিক এলাকা প্রতিষ্ঠার পাশাপাশি ইদলিব সীমান্তে তুর্কি ও রুশ বাহিনীর যৌথ টহলের সিদ্ধান্ত হয়।

এম/আর